গভীর রাতে বাড়িতে ঢুকে যুবতী মেয়েদের সঙ্গমে বাধ্য করাই এখানকার প্রথা…

0
9723

পৃথিবীর প্রত্যেকটা দেশই তার নিজের রীতি মেনে চলে। তার মধ্যে ভুটান নামটা শুনলে একটা সুন্দর দেশের কথা মনে হয়। এই দেশটি মনোরম প্রকৃতি, পাহাড় দিয়ে সম্বৃদ্ধ। এই দেশে বোমেনা নামক এক ভয়ানক রীতির প্রচলন আছে যা শুনলে আপনি অবাক হতে বাধ্য। ভুটানের একদম প্রত্যন্ত অঞ্চল গুলিতে এই রীতি প্রচলিত আছে।

এই বোমেনা রীতি গভীর রাতে পালন করা হয়। ওখানকার পুরুষরা রাতের অন্ধকারে মহিলাদের সন্ধানে ঘুরে বেরায় এবং যেখানে সুযোগ পায় মেয়েদের ঘরে ঢুকে পরে। এটা সাধারনত গভীর রাতেই হতে দেখা যায়।

মেয়েদের ঘরে ঢুকে তাদের উপর শারীরিক অত্যাচার করে এবং জোর করে শারীরিক সম্পর্কে লিপ্ত হতে বাধ্য করে। এই কারণে ওই অঞ্চলের মেয়েরা বুকে ভয় নিয়ে রাতে শুতে যায়।

সবথেকে আশ্চর্যের কথা শুনলে অবাক হবেন, এই পুরুষরা যদি ভোরের আলো ফোটার আগে ওই মহিলার ঘর থেকে চলে যায় তাহলে ওই পুরুষকে কোন দোষ দেওয়া হয় না। তাকে নির্দোষ বলে গণ্য করা হয়।

আর এই কাণ্ডের ফলে যদি কোন মহিলা গর্ভবতী হয় তাহলে তাকে সিঙ্গেল মাদার হিসাবে থাকতে হয়। তবে মেয়েটির পরিবার তার পাশে থাকে। যার ফলে সন্তান মানুষ করতে তাদের অসুবিধা হয় না।

যদি ওই মহিলার ঘরে পরের দিন সকাল পর্যন্ত পুরুষটিকে থাকতে দেখা যায় তাহলে তাদের দুজনের পরিবারের সম্মতি নিয়ে তাদের বিয়ে দিয়ে দেওয়া হয়। কিন্তু এই ভয়ানক প্রথা এখনও চালু আছে এটা শুনলে যে কারুর অবাক হওয়াটাই স্বাভাবিক।

এই অদ্ভুত প্রথার ফলে অনেকে মহিলাই গর্ভবতী হয়ে পড়েছেন। তাদের সিঙ্গেল মাদার হিসেবে থাকতে হয়। কিন্তু সামাজিক প্রথার বিরুদ্ধে কোনো প্রতিবাদ জানাতে পারেন না তারা। তাদের পরিবারও কোনো কথায় মুখ খোলে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here