বৃষ্টি ভেজা স্বপ্ন – তোমার জন্যই…

0
552

কখনো কখনো কিছু কিছু গানের গায়ে জমে থাকে বৃষ্টির জল। তারা প্রতিটি শব্দকে ছুঁয়ে থাকে অনাবিল ভালোবাসায়। সম্প্রতি মিউজিয়ানা কালেক্টিভের ইউটিউব চ্যানেল থেকে প্রকাশিত ‘বৃষ্টি ভেজা স্বপ্ন’ এমনই একটি গান। স্বপ্ন যেমন বাস্তব এবং কল্পনার জগতের মাঝখানে এক ঝাপসা দেওয়াল গড়ে দেয়, বৃষ্টিও অনেকটা একইরকমভাবে ঝাপসা করে তোলে আমাদের বাস্তবের সাথে সম্পর্কে।

এই গানে এই দুই ঝাপসা করে দেওয়া সম্পর্কের সমীকরণকেই ধরতে চেয়েছেন সৌম্য ব্যানার্জী। অরুণাশিস রায় গেয়েছেন এই গানটি। এই মুহূর্তে বাংলা গান ও গজলের জগতের অত্যন্ত পরিচিত নাম তিনি। শাস্ত্রীয় সঙ্গীতের ছাত্র সৌম্য নিজের প্রবল কর্মব্যবস্থার মধ্যে ফাঁকা সময় গানের সাথে কাটাতেই বেশি ভালোবাসেন। গানটির কথা তার, সুরও তারই।

সৌম্যর কথা ও সুরে বৃষ্টি এবং স্বপ্নের মধ্যেকার এই যে অদ্ভুত মিল, বাস্তব এবং কল্পনার মাঝের যে ওই ঝাপসা জমি, সেটাকে খুঁজতে খুঁজতেই গানের নামের পাড়ি ‘বৃষ্টি ভেজা সন্ধ্যে’ থেকে ‘বৃষ্টি ভেজা স্বপ্ন’তে। মান্না দে এবং মেহেদি হাসানের ভক্ত সৌম্য পেশায় কেমিক্যাল ইঞ্জিনিয়ার হলেও গানের প্রতি তার ভালোবাসা অনাবিল।

কথা নিয়ে সুন্দর খেলা করেছেন সৌম্য তার এই গানটিতে। ব্যবহার করেছেন ‘জল আয়না’ এর মত অভিনব শব্দ। গানের দৃশ্যায়নের সাথে চমৎকার ভাবে সেই কথাটিকে মিলিয়ে দিয়েছেন ভিডিওটির পরিচালক নিউটন বিশ্বাস। সাধারণত কোন গানের কথা ও সুর যখন তৈরী হয় তখন সেই গান তার কন্ঠশিল্পীকে খোঁজে। এক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি।

অরুণাশিস রায়কে খুঁজে নিয়েছে এই গান। সৌম্যর সাথে অবশ্য অরুণাশিস এর পরিচয় অনেকদিনের। এর আগে তারা একসঙ্গে ‘গজলাইক’ অ্যালবামের কাজ করেছেন। সেবারও সৌম্যর কথা ও সুরে পাঁচটি গজল গেয়েছিলেন তিনি। এই গানের কথা, গায়কী সবটাই অরুনাশিসের সাথে পুরোপুরি মানানসই এরকমই জানিয়েছেন সৌম্য।

অরুণাশিস এর গলায় এক অদ্ভুত মাদকতা আছে। যা আরো বেশি করে গানটিকে এগিয়ে নিয়ে যেতে সাহায্য করেছে। অরুণাশিস তার অনবদ্য গায়নশৈলী দিয়ে সাজিয়ে দিয়েছেন এক স্বপ্নের মতন অথচ বৃষ্টিঘেরা প্রেমের গান। প্রতীক শ্রীবাস্তবের সরোদ এবং সুভাষ পালের তবলা অন্য মাত্রা দিয়েছে গানটিকে। মিউজিক অ্যারেঞ্জমেন্টের দায়িত্বে ছিলেন সামিক চক্রবর্তী।

আজকের এই ব্যস্ত সময়ে যখন হিন্দি গানের দাপটে বাংলা গান বাণিজ্যিক না হলে রেডিওতে শোনা যায় না সেই সময়ে দাঁড়িয়ে মৌলিক বাংলা গান নিয়ে কাজ আসলে গানের প্রতি নিখাদ ভালোবাসাকেই ফুটিয়ে তোলে। ঐতিহ্যবাহী সঙ্গীত এবং আধুনিক গানের এক আশ্চর্য সংশ্লেষ আছে এই গানে।

বৃষ্টির কোন এক স্বপ্ন যা ভুলে যাওয়া যায় না কিছুতেই, সেই স্বপ্নের মতই এই গানের সুর থেকে যায় তাই মনের গভীরে। হারিয়ে যায় না বৃষ্টি থেমে গেলেও। Article সৌজন্যে – Bengal Web Solution (9903360341)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here