২৪ ঘণ্টা আর নয়, বেড়ে যাচ্ছে দিনের সময়, কত হচ্ছে জানলে অবাক হবেন…

0
1055

সারাদিনে মোট ২৪ টা ঘন্টা সময়, কিন্তু বর্তমানে আমাদের এই এত সময়ও খুব কম বলে মনে হয়। মনে হয় যদি আর একটু বেশি সময় পাওয়া যেত তাহলে কতই না ভালো হতো। সারাদিন কেটে যায় কাজের মাঝে, আর বাড়ি ফিরে বিছানায় যাওয়ার পালা। অন্য কোন কিছু করার মত সময় পাওয়া যায়ই না।

তাই আমাদের মাঝে মধ্যে এটা মনে হয় যদি দিনটা আর একটু বড় হতো। যারা যারা এমন ভাবে তাদের জন্য ভালো খবর। তাদের সেই ইচ্ছা পূরণ হতে চলেছে। কিন্তু কি সেই ইচ্ছা যা পূরণ হতে চলেছে সকলের? সেই ইচ্ছা হল দিনের সময় বেড়ে যাওয়ার চাহিদা।

সত্যি এবার দিনের সময় ২৪ ঘন্টার বেশি হয়ে যাচ্ছে। এবার ২৪ ঘন্টার বদলে ২৫ ঘন্টায় হবে একদিন। আজ থেকে একশো বছর আগে পৃথিবীতে ১৮ ঘন্টায় ১ দিন হতো। ক্রমে সেই সময় বেড়ে হয়েছে ২৪ ঘন্টা।

এখন ইউনিভার্সিটি অফ উইসকনসিন-ম্যাডিসন-এর ভূবিজ্ঞানের অধ্যাপক স্টিফেন মেয়ার্সের মতে যত সময় এগোচ্ছে চাঁদ তত পৃথিবী থেকে দূরে চলে যাচ্ছে। পৃথিবীর এক পাক ঘুরতে সময় নিচ্ছে অনেক বেশি।

আর তার ফলেই দিন আরো লম্বা হয়ে যাচ্ছে। তার মতে কিছুদিন পড়ে পৃথিবীতে এক দিন হবে ২৫ ঘন্টায়। কিন্তু সেই কিছুদিন আসতে বেশ দেরি আছে। সেই কিছুদিন হল ২০০ মিলিয়ন বছর।

প্রতি ১০০ বছরে দিনের সময় বাড়ছে ২ মিলি সেকেন্ড করে। ফলে সেই বারতি এক ঘন্টা হতে সময় লাগবে ২০০ মিলিয়ন বছর। কারন একটি বেশি সেকেন্ড বাড়তে সময় লাগবে ৬.৭ মিলিয়ন বছর। আর ২০০ বছর হলে পুরো একঘন্টা সময় বাড়বে।

পৃথিবী যে ধীরে ধীরে ধ্বংসের দিকে এগিয়ে যাচ্ছে তা বোঝা যাচ্ছে। এই দিনের সময় যখন বড় হবে তখন মানুষের অস্তিত্ব থাকবে কি না কে জানে। হয়তো এই পৃথিবীতে কোন প্রনই তখন আর জীবিত থাকবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here