বেশিদিন সুস্থ ভাবে বাঁচতে চাইলে আজই বাদ দিন এই ৪ টি কাজ…

0
16260

কোন মানুষই সহজে এই পৃথিবীর মায়া ত্যাগ করতে পারেনা। সবাই চায় দীর্ঘদিন এই পৃথিবীতে থাকতে। সবাই এই পৃথিবীর মায়ায় জর্জড়িত। সকলেই জাগতিক মায়ার দ্বারা আবদ্ধ। সকলেই তার নিজের জীবন ভালোভাবে উপভোগ করতে চায়। ভবিষ্যতের কথা ভেবেও বর্তমানে কোন কিছু ত্যাগ করতে নারাজ। বর্তমানে নিজেদের প্রতি সতর্কতার জন্য উন্নত দেশ গুলিতে মানুষের আয়ু বৃদ্ধি পেয়েছে।

আমাদের দেশের মানুষেরা চাইলেই পারে নিজেদের প্রতি একটু সচেতন হয়ে সুস্থ ভাবে বহুদিন বেঁচে থাকতে। তার জন্য কিছু নিয়ম মেনে চলতে হবে। আসুন তাহলে জেনে নেওয়া যাক কি সেই নিয়ম গুলি সম্পর্কে…

১। প্রক্রিয়াজাত খাবার ত্যাগ করুন ঃ- এই ধরনের খাবারে অনেক বেশি পরিমাণে চিনি, লবণ, ফ্যাট ইত্যাদি থাকে। আর এই খাবারে ফাইবার কম থাকে। এই ধরনের খাবার খেলে হার্ট অ্যাটাক, হাইপারটেনশনের মতো সমস্যা হয়। তাই আপনার খাবারের তালিকা থেকে এসব প্রসেসড ফুড বাদ দিয়ে টাটকা শাক সবজি ও ফল রাখুন। তার সঙ্গে প্রচুর পরিমাণে জল পান করুন।

২। নেতিবাচক চিন্তা বাদ দিন ঃ- নেতিবাচক চিন্তা আপনার মধ্যে সব পসেটিভ শক্তি নষ্ট করে দেয়। আপনি সুস্থ ভাবে বাঁচতে পারেন না। ভুল চিন্তা আপনার মধ্যে রাগ, হতাশা, বিষণ্ণতা, উদ্বিগ্নতা বাড়িয়ে দেয়। এর ফলে আপনি অতিরিক্ত খাবার খাওয়া শুরু করতে পারেন, যা শরীরের জন্য খুব ক্ষতিকর। তাই সমস্ত নেতিবাচক চিন্তা ত্যাগ করে ইতিবাচক চিন্তাভাবনা করুন। এর ফলে আপনার স্ট্রেস কমবে আর আপনি সুস্থ থাকবেন।

৩। একভাবে বসে থাকবেন না ঃ- অনেকেই আছেন যারা সারাদিন এক জায়গায় বসে অনেকক্ষণ কাজ করেন। কিন্তু এটি শরীরের জন্য খুবই ক্ষতিকর। সব মানুষের উচিৎ প্রতিদিন অন্তত ৩০ মিনিট করে ব্যায়াম করা। নাহলে আপনি ধীরে ধীরে অসুস্থ হতে থাকবেন। অল্প সময়ের জন্য হলেও শরীরকে কাজের মধ্যে রাখতে হবে। আর সারাদিন কাজের চাপে এক জায়গায় বসে না থেকে মাঝে মাঝে হাঁটাচলা করতে হবে।

৪। রাতের ঘুম বাদ দেবেন না ঃ- রাতের ঘুম আমাদের শরীর সুস্থ রাখার জন্য খুবই জরুরী। তাই কোন পরিস্থিতিতেই রাতের ঘুম বাদ দেবেন না। রোজ ৭ থেকে ৮ ঘন্টা ঘুমানো দরকার। নাহলে আপনার শরীরকে অসুস্থ হওয়া থেকে কেউ বাঁচাতে পারবেনা। নিয়মিত কম ঘুমালে হৃদরোগ, ডায়াবেটিস ও স্থূলতার মতো মারাত্মক স্বাস্থ্য সমস্যা হতে পারে।

বড় কোন পরিবর্তন নয় ছোট ছোট পরিবর্তনের মাধ্যমে নিজের জীবনযাপনের ধরণের পরিবর্তন করুন। আপনার বাবা বা দাদু অনেকদিন বেঁচে ছিলেন বলে আপনিও অনেকদিন বাঁচবেন, এমনটা ভাববেন না। ইতিবাচক চিন্তা করুন এবং জীবনে সুস্থতা ও দীর্ঘায়ু লাভ করে জীবনকে পরিপূর্ণ ভাবে উপভোগ করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here