মাঘী পূর্নিমা তিথিতে এই কাজগুলি করলে আপনার ঘরে লক্ষ্মীর কৃপায় অর্থ এবং সমৃদ্ধিতে ভরে যাবে।

0
1166

জ্যোতিষ মতে মাঘ মাস হল ভগবানের মাস। মঙ্গলবার মাঘী পূর্নিমা। এই দিনে অনেক কাজ করলে আপনার মনের সব ইচ্ছা পুরন হতে পারে। এই দিনে যজ্ঞ, দান ও তপের আলাদাই মাহাত্ম্য আছে। এই দিনে যপ তপে ভগবান বিষ্ণু অতটাও সন্তুষ্ট হন না জতটা হন এই দিনে গঙ্গা স্নান করলে। এই জন্য এই দিনে ভগবান বিষ্ণুর পুজো করা হয়।এই দিনে বিষ্ণু সবার উপর সদয় হয়।

এই দিনে নানা ফল মুল  ঘি দিয়ে খুব ভক্তির সাথে পুজো করা উচিত। এছাড়া এই দিনে দান করলেও অনেক পূন্য অর্জন করা যায়। এই দিনে শুধু বিষ্ণুর না মা লক্ষির পুজো করা হয়। এই মাসে মা লক্ষির পুজো করলে  বিষ্ণুদেব তার উপর সন্তুষ্ট হয়। তার সঙ্গে কিছু নিয়ম কঠোর ভাবে পালন করা হয়। তাহলে আপনি যা যা চান আপনার সব মনের ইচ্ছা পুরন হবে সেদিন।

মা লক্ষ্মী কৃপা করলে সে আপনার গৃহে বিরাজ করবে। এই মাঘ মাসে কল্প বাসের নিয়ম পালন করলে অনেক পুন্য অর্জন করা যায়। পুরাণে লেখা ছে যে বিষ্ণু গঙ্গায় বাস করতেন। এই কারনেই এই দিনে গঙ্গা স্নান করা খুব উপকারি। সেদিন গঙ্গায় স্নান করলে আপনাকে অনেক আশিরবাদ করবেন ভগবান বিষ্ণু।

গঙ্গা জল নিয়ে আচমন করা ও গঙ্গা স্নান করা দুটোই খুব পুন্য দেয়। এছাড়াও এই তিথিতে আপনি আপনার পূর্ব পুরুষের নামে তর্পন করতে পারেন। এতে আপনি অনেক পুন্য লাভ করতে পারেন। এছাড়াও মাঘি পূর্ণিমা তিথিতে জলে তিল দান করলে আপনার এবং আপনার পরিবারের পুন্য লাভ হয়।

এই দিনে অনেকে সারাদিন উপবাস রাখে। উপবাস রেখে পুজো করে ও গঙ্গায় স্নান করে। সেদিন উপবাস করে পুজো করার পরেও উপবাস ভাংতে হয় নিরামিষ কোন খাবারের সাথে। সেদিন আমিষ কিছু খেলে আপনার সেদিনের উপবাস করে পুজো করার কোন মূল্য থাকবেনা। সব মূল্যহীন হয়ে যাবে।

তাই এই দিনে ও এর আগের দিনে নিরামিষ খাওয়া উচিত। সেটা সুধু মাঘি পুর্নিমা বলে না যে কোন উপবাসের সময়ই সেদিন এবং তার আগ্র দিন নিরামিষ খাবার খাওয়া উচিত। এই কাজ গুলি করলে আপনার জীবন হয়ে উঠবে সুখময়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here