শহীদ জওয়ানের স্ত্রীকে বিয়ে করে নতুন এক জীবন দিয়ে নজির গড়লেন বছর এই যুবক…

0
39294

আফগানিস্তানে এই ঘটনাটি ঘটেছে। এক মহিলার স্বামী শহিদ হয়েছেন দেশের রক্ষা করতে গিয়ে। তালিবান জঙ্গীগোষ্ঠীর সাথে লরাইয়ে প্রান হারিয়েছে তার স্বামীর। মৃত্যুর এই শোক তার মাথা থেকে কিছুতেই জাচ্ছিল না। ফলে গ্ৰামের একটি বট গাছের তলায় মহিলাটি চুপচাপ বসে থাকে। কিছুদিন আগেই তার বিয়ে হয়েছিলো ওই জওয়ানের সাথে।

আফগানিস্তানে তাদের সমাজে এমন নিয়ম নেই, সেখানে কোনো বিধবাকে কেউ আর বিয়ে করেনা। সেই মহিলাকে সেখানে অলক্ষী বলে, ডাইনি বলে ডাকে। কেননা তার সাথে কিছুদিন আগেই গ্ৰামের ওই জওয়ানের  বিয়ে হয়েছিলো। আর তারপরেই মারা যায় সেই জওয়ান। অপয়া উপাধি দিয়ে সবাই তাকে ডাইনি বলে ডাকে। কেউ তার সাথে কথাও বলেনা।

এরপর সেই গ্ৰামেরই একটি ছেলে বিদেশ থেকে গ্ৰামে ফেরে আর দেখে একটি মেয়েকে বট গাছের তলায় শোকাহত অবস্থায় বসে থাকতে। সে মেয়েটির কাছে গিয়ে তার সাথে কথা বলে জানতে পারে মেয়েটির নাম আফসানা। মেয়েটি তার সমস্ত ঘটনা ওই যুবককে বলে।

তারপর থেকে প্রায় প্রত‍্যেকদিন সেই যুবক আফসানার সাথে দেখা করতে যায়। তাকে হাসানোর চেষ্টা করে, তার সাথে সুন্দর সুন্দর গল্প করে। এইভাবে কিছুদিন চলার পর তাদের বন্ধুক্ত দৃঢ় হয়ে ওঠে। তারা একে অপরকে ভালোবেসে ফেলে।

যুবক আফসানাকে বিয়ে করবে বলে বাড়িতে জানায়, কিন্তু বাড়ির লোক ও পাড়ার লোক আফসানাকে মেনে নেই নি। সেই ব‍্যাপারে যুবকের কোন মাথাব‍্যথা নেই। কারন সে একজন শিক্ষিত ছেলে, সমাজের এইসব অন্ধবিশ্বাস সে মানেনা। একদিন সমাজের এই বাঁধ ভেঙ্গে সে বিয়ে করে আফসানাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here