জেনে নিন ডায়াবেটিস নিয়ন্ত্রণে কেন ঢ্যাঁড়স খাবেন…

0
1109

ডায়বেটিস এর মতো রোগ নিয়ে সকলেই চিন্তিত থাকে। কারোর যদি এই রোগ হয় সে তো থাকেই, তার সঙ্গে সঙ্গে তার পরিবারের সকলেই চিন্তায় থাকে। নিয়মিত ওষুধ খাওয়া, আবার কাউকে তো রোজ ইনসুলিনও নিতে হয়। বেশিরভাগ খাওয়া দাওয়া বারণ। এমন অনেক খাবার আছে যা খেলে ডায়বেটিস বাড়ে। তাই ডায়বেটিস রোগীদের অনেক খাওয়ার জিনিস ত্যাগ করতে হয়।

আবার এমন অনেক খাওয়ার আছে যা খেলে ডায়বেটিসের মতো রোগ কম হতেও পারে। সেই খাওয়ার গুলির মধ্যে অন্যতম হল ঢ্যাঁড়শ। অনেকে হয়তো এই ব্যাপারটি জানেন না তাই অবাক হচ্ছেন। কিন্তু এটাই সত্যি, ঢ্যাঁড়শ খেলে কমে ডায়বেটিস।

১। অ্যান্টিডায়বেটিক খাদ্য ঃ- ঢ্যাঁড়শ যে ডায়বেটিস দূর করে তার উপর বিজ্ঞানীরা ২০১১ সালে একটি পরীক্ষা করেছিলেন। সেই পরীক্ষায় কিছু ইঁদুরকে ইনজেকশন দিয়ে তাদের সুগার লেভেল বাড়িয়ে দেওয়া হয়। তখন তাদের রক্ত পরীক্ষা করে দেখা হলে দেখা যায় যে তাদের রক্তে সুগারের মাত্রা অনেক বেশি।

তারপর তাদের ঢ্যাঁড়শের বীজ খেতে দেওয়া হয়। সেই বীজ খাওয়ার বেশ কিছুদিন পর আবার তাদের রক্ত পরীক্ষা করা হয়। তখন দেখা যায় যে তাদের সুগারের পরিমাণ আশ্চর্যজনক ভাবে কমে গেছে। তারপর থেকে ঢ্যাঁড়শকে অ্যান্টি ডায়বেটিক বলা হয়। ডায়বেটিস থেকে বাঁচতে অবশ্যই ঢ্যাড়শ খান।

২। অ্যান্টিঅক্সিডেন্ট খাদ্য ঃ- ঢ্যাঁড়শে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। বিশেষজ্ঞদের মতে অ্যান্টিঅক্সিডেন্ট মানসিক দুশ্চিন্তা, স্ট্রেস থেকে মুক্তি দেয়। এই ডায়বেটিসের আর একটি কারণ হল দুশ্চিন্তা বা স্ট্রেস। তাই ডায়বেটিস কমাতে চিন্তামুক্ত থাকা অবশ্য জরুরি। ঢ্যাঁড়শ মানসিক চাপ থেকে মুক্ত থাকতে সাহায্য করে। তাই সুগার কমাতে ঢ্যাঁড়শ খান।

৩। কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে ঃ- ডায়বেটিস রোগীদের জন্য কোলেস্টেরল খুব ক্ষতিকর। দুটি মিলে মানুষকে মৃত্যুর দিকে নিয়ে যায়। ঢ্যাঁড়শে কোন রকম স্যাচুরেটেড ফ্যাট থাকেনা। তাই এই খাবার কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

৪। ক্লান্তি দূর করে ঃ- ঢ্যাঁড়শে আছে মানুষের ক্লান্তি দূর করার ক্ষমতা। ক্লান্তিও সুগার বাড়ার অন্যতম কারণ। ৫। ফাইবার যুক্ত খাদ্য ঃ- ঢ্যাঁড়শে আছে প্রচুর পরিমানে ডায়েটিক ফাইবার। তাছাড়াও খনিজ, ভিটামিন ডায়বেটিস রোগীদের শরীরে ইনসুলিনের মাত্রা বজায় রাখতে সাহায্য করে। বিজ্ঞানীদের পরীক্ষার আগেও ঢ্যাঁড়শের বীজ শুকিয়ে ডায়বেটিসের ওষুধ তৈরি করা হত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here