আসল বন্ধু ও নকল বন্ধু চেনার উপায়। বন্ধু রুপি শত্রুকে চিনে নিন এখনই…

0
2828

বন্ধু মানুষের জীবনের এক অন্যতম অংশই বলা চলে। বাবা মা ভাই বনের পর পরিবার বলতে হয়তো বন্ধুদেরকেই বোঝায়। স্যার আব্দুল কালামের একটি খুবই পরিচিত বানি আছে যে, তিনি বলেছিলেন ‘একটা বই একটা বন্ধুর সমান কিন্তু একটা বন্ধু একটা লাইব্রেরির সমান’। সুতরাং বন্ধু যে ঠিক কতটা গুরুত্যপূর্ণ সেটা আমরা প্রায় প্রত্যেকেই জানি।

কিন্তু কপাল সবার সমান হয়না। কিছু কিছু মানুষের কপালে জুটে যায় বন্ধু রুপি শত্রু। মুখশের আরালে অপেক্ষা করে তারা সামনের মানুষটার ক্ষতি করবার জন্যে। কি করে চিনবেন এই দুষ্ট, জালি, প্রবঞ্চকদের ? চলুন জেনে নিন –

১। আপনি ভালো কিছু কাজ করলে বা কোন কাজে সাফল্য পেলে আপনার বন্ধুটি আনন্দিত হন না। এখন বুঝতে হবে যখন যে মানুষটা আপনার আনন্দে আনন্দিত হয় না সে কি করে আপনার প্রতি সমবেদনা প্রকাশ করবে। স্বাভাবিক ভাবেই ক্রিয়াটা উল্টো হবে অর্থাৎ আপনার দুঃখে সে আনন্দ পাবে। সুতরাং এইরকম মানুষ আপনার বন্ধু নয়, কোন দিনও হতে পারে না।

২। এই ধরনের মানুষ সব কাজেই আপনার ভুল গুলো ধরবে। আপনি কোন কাজ ঠিক করলেন কিন্তু তারপরেও সে জোর করে কোন একটা ছোট্ট খুঁত বের করে সেটাকে বিশাল আকার দেওার চেষ্টা করবে। এই ধরনের মানুষরা আর যারই হক আপনার বন্ধু নয়।

৩। আরেকটা এই ফ্রেনিমি চেনার সব থেকে বড় পয়েন্ট হল, যদি কোন বন্ধু আপনাকে খেলার ছলে সবার সামনে ছোট করে বা আপনাকে সবার সামনে বিপদে ফেলে নিজে দাঁড়িয়ে দাঁড়িয়ে মজা দেখে তবে বুঝবেন সেও আপনার বন্ধু নয়।

৪। এই ধরনের মানুষরা অত্যন্ত স্বার্থপর এবং আত্মকেন্দ্রিক হয়ে থাকে। নিজের কাজ নেই তারা থাকে। আপনার প্রয়োজনে সে কিন্তু সময় দেবে না। এদের বন্ধু না বললেই ভালো হয়।

৫। ফ্রেনিমিরা সবসময়ই ঝামেলা পছন্দ করে। যেকোনো বন্ধুত্বে ওঠাপড়া থাকে। কিন্তু ফ্রেনিমিদের ভালো থাকা পোশায় না। তারা ঝামেলা লাগিয়েই রাখে, তা মেটাবার চেষ্টাও করে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here