সপ্তাহের এই দিন গুলোতে চুল-দাড়ি কাটলে রয়েছে মারাত্মক ক্ষতির আশঙ্কা…

0
9147

সপ্তাহের বিশেষ দিনে চুল দাড়ি না কাটার রেওয়াজ অনেক বাড়িতেই আছে। কারন তার ওপর অনেক মঙ্গল অমঙ্গল নির্ভর করে। আর এসব ব্যাপারে ভয় পাওয়াটাও স্বাভাবিক, তাই যুক্তি দিয়ে বিচার না করে এবং এর সম্পূর্ণ সত্যিটা না জেনে আমরা অন্ধের মত এগুলো বিশ্বাস করেনি। চলুন জেনে নি কোন দিনের কি কি কারন রয়েছে।

সোমবার – সোমবারকে হিন্দুশাস্ত্রে চাঁদের দিন বলা হয়। এই দিন চুল দাড়ি কাটলে মানশিক অশান্তি বাড়ার আশঙ্কা বৃদ্ধি পায়। মানসিক শান্তির ওপরই টিকে থাকে অনেক কাজ কর্মের পরিনতি, তাই সপ্তাহের শুরুর দিনে চুল দাড়ি কাটতে মানা করা হয়।

মঙ্গলবার – মঙ্গলবারের সাথে মানুষের আয়ুর একটা নিবিড় যোগাযোগ আছে বলে মনে করা হয়। এই দিনে চুল দাড়ি কাটলে আয়ুর ওপর একটা প্রভাব পড়তে পারে। তাছাড়া রোগে আক্রান্ত হওয়ার একটা আশঙ্কা থেকে যায়।

বুধবার – শাস্ত্রের মতে এই দিনে নখ দাড়ি কেটে মা লক্ষ্মীর সেবায় মগ্ন হলে ধন দউলত লাভ হওয়ার সুজগ থাকে। তার সাথে সাথে গৃহস্থে সুখ স্বাচ্ছন্দ্য ও শান্তি বেড়ে ওঠে।

বৃহস্পতিবার – বৃহস্পতিবার ভগবান বিষ্ণুর দিন। এই দিন চুল দাড়ি কাটলে মা লক্ষ্মী রাগ করেন তাই ভুলেও এই দিন নখ, দাড়ি, চুল কিছু কাটবেন না, কাটলে ক্ষতির আশঙ্কা।

শুক্রবার – শুক্র গ্রহ সৌন্দর্যের প্রতিক, তাই এই দিন চুল দাড়ি কাটতেই পারেন খুশি মনে। নখও কাটতে পারেন এই দিনে। মনে করা হয় যে এই দিন এই সমস্ত কাজ করলে কোন খারাপ কিছু ঘটবে না বরং উল্টে লাভই হবে।

শনিবার – শনিদেবের রাগের কথা আমরা সবাই জানি, একবার তিনি রেগে গেলে আর উপায় নেই। তাই শনিবার এই কাজগুলো করা প্রবল অসুভ বলেই ধরা হয়।

রোববার – হিন্দু শাস্ত্র মতে রবিবার হল সূর্যদেবের আরাধনার দিন এবং ওই দিন চুল দাড়ি এমনকি নখ কাটাও যাবে না। এই উল্লেখ মহাভারতেও পাওয়া যায়। সুতরাং এই দিনে চুল দাড়ি কাটার কথা মাথাতেও আনবেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here