হাঁটুর ব্যথায় ভুগছেন ? বাড়িতেই রয়েছে এর ওষুধ…

0
3185

হাঁটুর ব্যাথা যে শুধু বয়স্কদের হয় তা নয়। বর্তমানে হাঁটুর ব্যাথায় ভুগছেন অনেক তরুণ তরুণীও। আবার কিছু ছোট শিশুদের মধ্যেও হাঁটুর ব্যাথা লক্ষ্য করা যায়। এখন মানুষ খুব ওষুধের উপর নির্ভরশীল হয়ে পড়েছে। কিন্তু সব সময় ওষুধ খাওয়াও স্বাস্থ্যের পক্ষে ভালো না। তাহলে হাঁটুর ব্যাথা থেকে মুক্তি পাওয়ার উপায় কি? আজ সেই নিয়েই আলোচনা করবো আমরা।

১। আইস প্যাক ঃ- হাঁটুতে ব্যাথা হলে সেই জায়গায় বরফ দিন। একটি টাওয়ালে কয়েক টুকরো বরফ জরিয়ে নিয়ে হাঁটুর যে জায়গায় ব্যাথা হচ্ছে সেখানে কিছুক্ষন চেপে ধরে থাকুন। কম করে হলেও ১০ থেকে ১৫ মিনিট এই অবস্থায় রাখুন।

২। মাসাজ ঃ- হাঁটুর ব্যাথা হলে অবশ্যই তেল মালিশ করা উচিত। ব্যাথার জায়গায় অলিভ অয়েল হালকা গরম করে ১০ থেকে ১৫ মিনিট মালিশ করুন। ভালো ফল পেতে এরকম দিনে দুই থেকে তিন বার করুন। হাঁটুর ব্যাথা থেকে মুক্তি পাবেন।

৩। হিট থেরাপি ঃ- হাঁটু ব্যাথা যেমন ঠান্ডা থেকে মুক্তি পাওয়া যায় তেমনই গরমের সাহাজ্যেও মুক্তি মেলে। তাই হাঁটু ব্যাথার ক্ষেত্রে গরম জলে সেঁক করতে পারেন। এর জন্য গরম জলে পা ডুবিয়ে ১০-১৫ মিনিট রাখতে পারেন। আর তা না হলে হট ওয়াটার ব্যাগ ব্যবহার করতে পারেন। দিনে দু তিনবার পায়ে সেঁক করতে পারেন।

৪। দুধ ঃ- আমাদের প্রকৃতিতে এমন কিছু খাদ্য দ্রব্য আছে যা আমাদের সুস্থ করে তুলতে পারে নানান অসুখ থেকে। হাঁটুর ব্যাথা বা অন্য কোন জয়েন্টের ব্যাথা থেকে মুক্তি পেতে দুধ, বাদাম, আখরোট ও হলুদের একটি মিশ্রন খেতে পারেন।

দুধে এক টেবিল চামচ বাদাম, আখরোটের গুড়ো, সামান্য হলুদ ভালো ভাবে ফুটিয়ে নিতে হবে। ততক্ষন ফোটাতে হবে যতক্ষন না সেই মিশ্রন ফুটে ফুটে অর্ধেক হচ্ছে। এই মিশ্রন প্রায় দুমাস ধরে খেতে হবে। এর থেকে বেশি দিনও খেতে পারেন।

৫। আদা ঃ- আদা যে কোন ব্যাথা সারিয়ে তোলার জন্য খুব ভালো। সেটা মাথা হোক বা পায়ে ব্যাথা। তাই রোজ চায়ের সাথে আদা মিশিয়ে খান। বা একটা আদার ছোট টুকরো মুখে রেখে দিতে পারেন।

৬। ব্যায়াম ঃ- বর্তমান মানুষের এত পায়ে ব্যাথা, এত শারীরিক সমস্যার অন্যতম একটি কারন হল হাঁটা চলা কম করা। শরীর সুস্থ রাখতে প্রতিদিন নিয়ম করে হাঁটুন, পারলে ব্যায়াম করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here