ঘরোয়া উপায়ে চোখের তলার কালি দূর করবেন কিভাবে…

0
4425

মানব শরীরে চোখ সবচেয়ে সুন্দর একটি অঙ্গ। আর এই চোখের নিচের কালি পরতে দেখা যায় অনেকেরই। সাধারণত নীলচে বা বাদামী এই দুই ধরনের কালি পরতে দেখা যায়। আবার অনেকের জিনগত কারনে চোখের নিচে কালি পরে। আমরা প্রত্যেকেই আমাদের চোখের মনির কালো রং পছন্দ করি, কিন্তু তাই বলে চোখের নিচে কালো দাগ কেউ পছন্দ করে না।

চোখের তলায় সাধারণত নীল এবং বাদামী এই দুই ধরনের কালি পড়তে পারে। বাদামী কালি হয় জিনগত কারনেই। তবে চোখ বেশী কোঁচকালে এই অবস্থা হয়। রোদে পুড়ে অনেক সময় চোখের নিচে কালি পরে। এই সমস্যা সমাধানের জন্য সাইট্রাস যুক্ত ক্রিম ব্যাবহার করুন। এর ফলে আপনার ত্বক উজ্জ্বল হবে।

অনেক সময় আমরা এই কালি ঢাকার জন্য অনেক দামি দামি মেকআপ ব্যাবহার করি। কিন্তু কোন লাভ হয় না। সবার আগে জানা দরকার এই কালি কেন পরে, তারপর তা সমাধানের চেষ্টা করা উচিৎ। আসুন এবার জেনে নেওয়া যাক –

১. সবার আগে চোখের নিচে কালি পরার পিছনে মস্ত বড় কারন হয়ে দারায় মানসিক চাপ বা কোনো কারনে অতিরিক্ত দুশ্চিন্তা। ২. প্রত্যেকের উচিত সারাদিনে ৮ ঘণ্টা ঘুমানো। যদি এই ঘুম না হয় তাহলে চোখের নিচে কালি পরার সম্ভাবনা থাকে।

৩. শরীর থেকে অনেক বেশি মাত্রায় জল বেড়িয়ে গেলে ত্বক শুষ্ক এবং শরীর দূর্বল হয়ে যায়। এর ফলে চোখের নিচে কালি পড়ে। বিশেষ করে শরীর থেকে ঘামের মাধ্যমে অনেকটা জল বেড়িয়ে যায়। জেনে নেওয়া যাক ঘরোয়া উপায়ে কি করে কালি দূর করবেন –

১. টাটকা শসা স্লাইজ করে কেটে ফ্রিজে রেখে দিয়ে ১০ মিনিট চোখে দিয়ে রাখুন। শসার সাথে লেবুর রস মিশিয়ে সারা মুখে মেখে মুখ ধুয়ে ফেলুন। ২. গোলাপ জল চোখের চারপাশে তুলো দিয়ে ভিজিয়ে রাখুন। দেখবেন অনেক উপকার পাবেন।

৩. চোখের কালি তোলার জন্য আলু খুবই উপকারী। আলুর পেস্ট তৈরি করে চোখের চারপাশে মেখে ১০-১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এইভাবে সপ্তাহে ১-২ বার করলেই হবে। ৪. ঠাণ্ডা দুধ তুলোর বল দিয়ে ভিজিয়ে কিছুক্ষণ চোখের ওপর রেখে দিন। এটা নিয়মিত করুন। চোখের নিচের কালি দূর হবে।

৫. ১ চামচ টমেটো রসের সাথে ১ চামচ লেবুর রস মিশিয়ে নিন। এটি চোখের নীচে লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। ৬. চায়ের ব্যাগ দিয়েও চোখের নিচে কালি দূর করা সম্ভব। সবুজ বা কালো চায়ের ব্যাগ ঠান্ডা করে নিন। আপনার চোখের ওপর ব্যাগটি রাখুন। ১০-১৫ মিনিট পর চায়ের ব্যাগ সরিয়ে ফেলুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here