ত্বকের সঠিক যত্ন নিতে রাতে ঘুমনোর আগে মেনে চলুন এই সহজ রুটিন…

0
1310

আমাদের দেশে ঋতু পরিবর্তনের সাথে সাথে ত্বকেও নানারকম পরিবর্তন দেখা যায়। যেমন অত্যাধিক গরমে ত্বকে ঘাম জমে ব্রণ, ফুসকুড়ির মত সমস্যা। রোদে সান ট্যানের সমস্যা। আবার তার পরে বর্ষার জল লেগে ত্বকে র‍্যাশের সমস্যা। এছাড়া শীতে আবার ত্বক রুক্ষ হয়ে যাওয়ার সমস্যায় ভোগে সবাই। মোটামুটি সারা বছরই চলতে থাকে কোনো না কোনো সমস্যা।

কয়েকটি নিয়ম মেনে চলতে পারলে ত্বকের আর কোনো সমস্যাই থাকবে না। আসুন তাহলে জেনে নিন কি নিয়মে আপনার ত্বককে রাখবেন সর্বদা সুন্দর ও সুস্থ।

১। কম বেশি মেকআপ সকলেই করে থাকেন। কিন্তু রাতে কখনও মেকআপ না তুলে ঘুমোতে যাবেন না। মেকআপ সারা রাত মুখে থাকলে রোমকূপ গুলো বন্ধ হয়ে যেতে পারে। তার ফলে ত্বকের নানা সমস্যা দেখা দিতে পারে। তাই রাতে মেকআপ তুলে তবেই বিছানায় যান।

২। মেকআপ না করলেও রাতে ত্বক ভালো করে পরিস্কার করা দরকার। সারাদিন ত্বকে যে ধুলো ময়লা জমতে থাকে তা তুলে তবেই ঘুমোতে যাওয়া উচিত। সারাদিনের জমা ধুলো ময়লাতে ত্বকের ক্ষতি অনিবার্য।

৩। ফেসওয়াস বা কোন ক্লিনসার দিয়ে মুখ পরিষ্কার করার পর ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। তাই মুখ ধোয়ার পর কোন ভালো টোনার লাগিয়ে নেওয়া উচিৎ। এতে ত্বকের পি এইচ ব্যালেন্স রক্ষা হয়।

৪। রাতে ঘুমোতে যাওয়ার সময় অবশ্যই ভালো করে ত্বকে ময়শ্চারাইজার মেখে নেওয়া উচিত, বা রাতে কোন ভালো নাইট ক্রিম দিয়ে ত্বক ভালো করে ম্যাসাজ করে নেওয়া উচিৎ। এর ফলে ত্বকের আর্দ্রতা বজায় থাকে।

৫। মুখ পরিচর্যার ক্ষেত্রে চোখের কথা কিন্তু ভুলে গেলে চলবে না। চোখের তলায় কালি বা সকালে ঘুম থেকে ওঠার পর ফোলা ভাব কমাতে রাতে ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই চোখের নিচে বা কোলে ভালো কোনো ‘আন্ডার আই ক্রিম’ দিয়ে মিনিট দুয়েক মালিশ করুন। উপকার পাবেন।

৬। সপ্তাহে একটা রাত মুখে মাস্ক লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে উঠে মুখ হাল্কা উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। তবে এক্ষেত্রে নিজের ত্বকের প্রকৃতি অনুযায়ী সঠিক মাস্ক বাছা জরুরি।