‘পৃথিবী ঘুরে গেছে ভিনগ্রহীরা ?’ জানালেন নাসা বিজ্ঞানী…

0
9282

ভিনগ্রহের প্রাণী নিয়ে গবেষণা হয়েছে প্রচুর এবং বহু বছর আগে থেকেই এই নিয়ে চর্চা শুরু হয়েছে। এই ভিনগ্রহের প্রানিরা ঠিক কেমন দেখতে হতে পারে, তাদের কথা বার্তার ধরন, তাদের জীবন যাপন ইত্যাদি সব কিছুতেই মানুষের মধ্যে খুব আগ্রহ। তাই বিজ্ঞান দিয়ে না হলেও নিজেদের মনের জানলা দিয়ে তাদের এক আপাত চিত্র অঙ্কন করেছে মানুষ।

পৃথিবীর উৎপত্তি, জীবের আবির্ভাব, এসব কিছুর পরেই আমাদের কাছে যে জিনিসটির কথা মাথায় আসে সেটি হল মহাকাশ এবং এই মহাকাশে যেমন রয়েছে অসংখ্য গ্রহ নক্ষত্র, তেমনই রয়েছে সেই খানে বসবাস করা প্রাণী কুল।

আমরা প্রায় প্রত্যেকেই এড়িয়ে যাই যে যদি পৃথিবী একটি গ্রহ হয় এবং আমরা সেই গ্রহের প্রাণী, তবে এত কোটি কোটি গ্রহ রয়েছে আমাদের এই সৌরজগতে, তো সেই গ্রহ গুলিতেও আরও কোন প্রাণী কুল বসবাস করে। হতে পারে তারাও হয়তো সেখানকার পরিস্থিতির সাথে খাপ খাইয়ে বেঁচে আছে।

ভিনগ্রহের প্রাণীর এই ধারনা সে ক্ষেত্রে আমাদের সম্পূর্ণ অজানা হয়, এই নিয়ে হলিউডে অনেক সিনেমাও তৈরি হয়েছে। আমাদের দেশেও এই নিয়ে ছবি তৈরি হয়েছে।

আশ্চর্যের ব্যাপারটা হল এই যে আমাদের বঙ্গ সন্তানই সর্বপ্রথম এই নিয়ে ছবি করার কথা ভেবেছেন। হ্যাঁ ঠিকই শুনছেন, তিনি আর কেউ নন সত্যজিৎ রায়, এলিয়ান বলে সিনেমাটা প্রথম তৈরি করার আভাস দেন সত্যজিৎ রায়, কিন্তু কোন কারনে তা হস্তগত হয় বিদেশী পরিচালকের হাতে।

যাইহোক কয়েকদিন আগেই উঠে এসেছে আর এক তথ্য, নাসার বিজ্ঞানী সিলভানো পি কলম্বানো বলেন যে, পৃথিবী ঘুরে গেছেন ভিন গ্রহের বাসিরা। আরেক বিজ্ঞানীর এও বক্তব্য যে আমরা যেমন তাদের চেহারার এক ছবি আমাদের মনে এঁকেছি, তার সাথে হয়তো এই প্রাণীদের ছবি একদমই মেলেনা।

আমাদের যে ধারনা এই প্রাণীদের শরীর কার্বন দিয়ে তৈরি, তা হয়তো আদও সঠিক নয়। আমাদের ধারনায় অনেক গলদ রয়েছে তাই আমরা এই প্রাণীদের দেখতে পাইনি যখন তারা পৃথিবী ঘুরে গেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here