নতুন সুরের খোঁজ নিয়ে ‘আরও একবার’ এর নতুন গান, ‘ভুমিভাগ’…

0
908

একসাথে দল বেঁধে গান বা বাংলা ব্যান্ড শব্দটা এখন শুনলে অনেকেই মনে করেন সোনার পাথরবাটি। ভূমি, ফসিলস, ক্যাকটাস, চন্দ্রবিন্দু এবং হাতে গোনা আর কয়েকটি নাম এর পরেই বাঙালি ভেবে ফেলে আর বোধহয় কেউ নেই যাদের বলা চলে বাংলা ব্যান্ড। সেই ভুল ধারণা থেকে বেরিয়ে বেশ কিছু বাংলা ব্যান্ড ভালো কাজ করে চলেছে নিজের মত করে।

এদের মধ্যে অন্যতম হল ‘আরও একবার’ ব্যান্ডটি। বাংলা রক গান আসলে একটা প্রবাহ। একটা ভালোবাসার জায়গা। সেই ভালবাসা নিয়েই তারা কাজ করে চলেছে ভালো গান করবে বলে। মহীনের ঘোড়াগুলির দেখানো পথেই অন্য রকমের গান করতে ইচ্ছুক তারা। ফসিলসের মতোই যেখানে কথার সাথে সুর একসঙ্গে ছুঁয়ে ফেলবে মানুষের মন। আরও একবার এর যিনি প্রধান কন্ঠ তিনি সুদীপ দাস। তিনি lyricist ও।

ব্যান্ডের প্রথম গান ‘ভূমিভাগ’ এর কথা তারই লেখা। এছাড়াও ব্যান্ডে বেসের দায়িত্বে আছেন নির্ঝর, গিটারে সম্রাট পাল আর শুভঙ্কর, ড্রামসে আছেন দিবাকর। ব্যান্ড, বিশেষত বাংলা ব্যান্ডের যাত্রা খুবই অনিশ্চিত পথের মধ্যে দিয়ে চলে। এমনই জানালেন ব্যান্ডের ড্রামার দিবাকর। ব্যান্ড অনেকদিনের হলেও ভাঙা গড়ার মধ্যে দিয়ে এসে বহুদিন পরে তবে একটা স্থিতিশীল পর্যায়ে পৌঁছেছে।

এখন থেকেই তাই তারা আরো ভালো ভালো গানের কাজ করতে চান। সম্প্রতি মুক্তি পেয়েছে তাদের নতুন গান ভূমিভাগ। ব্যান্ডের প্রথম গান হিসেবে মুক্তি পেয়েছে এটি। সমাজের অবক্ষয় আর যন্ত্রণা সবসময় ধরা থাকে ব্যান্ডের গানে। অসহায় মানুষ আর সুবিধাভোগী মানুষদের কথা তুলে ধরেছে এই গান।

‘ঠান্ডা ঘরে বসে, জটিল অংক কষে / ডেকো ধর্মঘট প্রতিনিয়ত, সিট নেওয়ার জেদের বসে’। নিজের সুবিধার জন্য হওয়া এইসব ধর্মঘটে জীবনের যে ক্ষতি হয় সেই ক্ষতির কথাও একইভাবে উঠে আসে এই গানে তাই সমান গুরুত্ব নিয়েই।

‘বিদ্যাদেবীর আড়ালে শিশু শ্রমিকের দীর্ঘশাস / এই শ্রমেতে পেট ভরেনা, শুধু কান্না আর হাহুতাশ’। উঠে আসে এভাবে মানুষের কথাও। জীবনের কথাই ধরা আছে এই গানে। মানুষ ইতিমধ্যেই দেখছেন । ভালোবাসছেন তাদের এই প্রয়াস। বাংলা রক আরও অনেক ভালো ভালো গান পাবে তাদের থেকে এরকমই আশা করছেন ব্যান্ড প্রেমী দর্শকেরা। চলুন আমরাও ভাসি ‘আরও একবার’ এর সুরে ‘ভূমিভাগ ‘ এর সঙ্গে। Article সৌজন্যে- Bengal Web Solution(9903360341)