শনির দশা চলছে, এইদিনে তুষ্ট করুন দেবতাকে, কাটিয়ে উঠুন দোষ…

0
8033

বৈদিক জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী শনি সবচেয়ে আগ্নিময় গ্রহ। কথিত আছে যারা শুক্রের অধীনে জন্মায় তাদের শনি প্রতিকুলে থাকে, আর যারা বুধে জন্মায় তাদের শনি খারাপ যায়। শনির প্রকোপ থেকে আমরা সকলেই মুক্তি পেতে চাই। সবাই শনির দশাকে ভয় করে চলি। শনির অবস্থান কোনো ব্যক্তির সাফল্য ও ব্যর্থতা নির্ধারণ করে থাকে।

শনি কোনো ব্যক্তির কঠোর পরিশ্রমের উপর বিলম্ব, অসুবিধা ও অতিরিক্ত দ্বায়িত্ব তৈরি করে। জ্যোতিষ মতে শনির কুদৃষ্টি অশুভ ফল নিয়ে আসে। সৌরজগতের শনি গ্রহ ও শনিবার দিনটি শনিদেবের নামে করা হয়। শনিদেব সম্পর্কে মানুষের অনেক ভয় ভীতি আছে।

কিন্তু মৎস্য পুরানে শনিকে লোকহিতকর গ্রহের তালিকায় ফেলা হয়েছে। প্রতি শনিবার সন্ধায় শনিদেবের পূজার্চনা করার বিধান রয়েছে। শনিদেবের পুজো সাধারনত শনি মন্দিরে বা বাড়ির খোলা জায়গায় হয়ে থাকে। শনিদেবের পুজোতে নীল রঙের ঘট, পুস্প, লৌহ, বস্ত্র, মাসকলাই, কালো তিল, দুধ, গঙ্গার জল, সরষের তেল আবশ্যিক।

যাদের শনির সাড়ে সাতির যোগ চলছে তাদের শনিদেবকে তুষ্ট করা খুবই জরুরী। কিছু নিয়ম আছে যা মেনে চললে শনি দেবের প্রভাব থেকে মুক্ত হওয়া যায়। ভক্তিসহকারে শনিদেবের উপাসনা করলে ও প্রতিদিন শনি চালিশা পাঠ করলে শনি দেবের কুপ্রভাব দূর হয় ও কৃপা লাভ হয়।

প্রতি শনিবার শনি চালিশা পাঠের সাথে সাথে হনুমানজীর পুজো করা আবশ্যক। প্রতি শনিবার পিপুল গাছে জল ঢেলে শনিদেবের উপাসনা করলে শনিদেব প্রসন্ন হন ও সার্বিক সুখ বৃদ্ধি হয়। আটা না চেলে সেই আটা দিয়ে রুটি করে তাতে সরষের তেল মাখিয়ে গরু ও কুকুরকে খাওয়ালে শনিদেব অত্যন্ত প্রসন্ন হন।

শনিবার কাজল দান করুন বা সঙ্গে রাখুন। শাস্ত্র মতে শনিদেব নিজে কাজল খুব পছন্দ করেন, তাই এই দিন কাজল দান করলে বা সঙ্গে রাখলে তিনি তুষ্ট হন। শনিবার স্নানের পর প্রথমে কাঁচা দুধ ও পরে গঙ্গাজল দিয়ে ধুয়ে শনিদেবের উদ্দেশ্যে প্রনাম করে ডানহাতের মধ্যমায় ঘোড়ার ক্ষুরের আংটি ধারন করলে শনিদেবের কৃপা সবসময় আপনার উপর বজায় থাকবে।

কাজলের পাশাপাশি তিল দান করুন বা সাথে রেখে দিন, এতে শনিদেবের কৃপা দৃষ্টি আপনার উপর বজায় থাকবে। শনির দোষ কাটাতে নীল রং ব্যবহারের নির্দেশ দেন জ্যোতিষীরা। তাই শনিবার পুজোর সময় নীল রঙের ফুল নিবেদন করুন বা নীল রঙের ফুল কাছে রাখুন। এতে সহজেই সব বাধা বিপত্তি কেটে যাবে।

প্রতি শনিবার মনে করে অরহর ডাল দান করুন। এর ফলে জীবনের যাবতীয় দুঃখ-কষ্ট দূর হয়। শনির দোষ কাটাতে কালো রং-এর বস্তু দান করুন অথবা কালো রং ব্যবহার করুন। এই কয়েকটি নিয়ম প্রতি শনিবারে মেনে চলতে পারলে খুব দ্রুত আপনি জীবনের সকল বাধা কাটিয়ে উঠে, শনিদেবের কৃপাদৃষ্টি ফিরে পাবেন।