আগামী ১০ ঘণ্টার মধ্যে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় কিয়ার, জারি সতর্কতা…

0
4979

কিছুদিন আগেই গেলো বাঙালীর শ্রেষ্ঠ উৎসব দূর্গা পুজা। তখন আমাদের সকলের ভয় ছিল আদও আমরা পুজো ভালোভাবে কাটাতে পারবো কি না ? কারণ পুজোতে ঝড় বৃষ্টির সম্ভাবনা ছিল প্রবল। কিন্তু পুজো তো বেশ ভালোই কাটলো। কিন্তু এবার ভয় কালী পুজো নিয়ে। সেরকমই বার্তা দিয়েছে আবহাওয়া দপ্তর। আসতে চলেছে কিছু সংকট। সেটা কি ? আসুন জেনে নেওয়া যাক।

মৌসম ভবন থেকে জানিয়েছে গত রাত সাড়ে এগারোটায় মধ্য পূর্ব – মধ্য আরব সাগরে গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে। এই নিম্নচাপ মহারাষ্ট্রের রত্নগিরী দক্ষিণ থেকে ২০০ কিলোমিটার এবং ৩১০ কিলোমিটার পর্যন্ত দক্ষিণ  পশ্চিমে অবস্থান করেছে এবং ৫ দিনের মধ্যে এটি পশ্চিমে ও উত্তর পশ্চিমে ওমান উপকূলের দিকে যেতে পারে।

যে ঝড় ধেয়ে আসছে তার নামকরণ করা হয়েছে কিয়ার। এর প্রভাব বেশি পড়বে কোঙ্কণ অঞ্চলে, গোয়া, কর্নাটক, উপকূলীয় এলাকায় প্রবল বৃষ্টির সম্ভাবনা। তাই এইসব এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। এর সঙ্গে সঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে মেঘালয়, ওড়িশা ও অসমেও।

এই সমস্ত জায়গাতেই প্রবল বৃষ্টি এবং কিয়ারের আছড়ে পড়ার প্রবল সম্ভাবনা আছে। ভারতীয় উপকূলে এই ঝড় প্রায় আসবে না বলেই জানিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর।

আবহাওয়া অফিসের খবর অনুযায়ী এই নিম্নচাপটি ১০ ঘন্টার মধ্যে সিভিয়ার সাইক্লোন বা খুব ভয়ানক ঘুর্ণিঝড়ের সৃষ্টি করবে। তবে যেটা আশা করা যায়, সেটা হল ভারতীয় উপকূলের দিকে এটি আসবে না। যারা যারা এখন গোয়াতে আছেন তাদেরকে সতর্ক বার্তা দেওয়া হয়েছে।

পর্যটকদের গোয়াতে না যাওয়ার কথা বলা হচ্ছে। পর্যটকদের ২৮ অক্টোবর পর্যন্ত গোয়াকে এড়িয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে জাতীয় আবহাওয়া দফতর। গোয়ার পাশাপাশি কর্নাটকেও প্রবল বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে।