এক সপ্তাহে ৫ কেজি ওজন ঝরাতে চান ? মেনে চলুন এই ডায়েট প্ল্যান…

0
1836

ছিপছিপে সুন্দর চেহারা পেতে আজ থেকেই শুরু করে দিন ডায়েট। সুন্দর মেদহীন চেহারা পেতে সকলেই চায়। রোজকার ব্যাস্ততার জীবনে অল্প বয়সেই মোটা হয়ে গিয়ে সমস্যায় ভোগেন অনেকেই। ভুঁড়ি, অতিরিক্ত মেদ যুক্ত চেহারা স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকর। একটি পরীক্ষার মাধ্যমে জানতে পারা গেছে, যারা অতিরিক্ত মোটা তাদের কোমর, হাঁটুর যন্ত্রণা, রক্তচাপ ইত্যাদি সমস্যায় পড়তে হয়।

এছাড়া সামান্য পরিশ্রম করলে তারা ক্লান্ত হয়ে পড়ে। তাছাড়া অনিদ্রা, শ্বাসকষ্ট জনিত সমস্যায় ভুগতে হয় সবাইকে। আবার যেমন হোক ডায়েট শরীরের অনেক ক্ষতি করে। তাই ডাক্তাররা বর্তমানে অনেক ভাবনা চিন্তা করে ডায়েট করতে বলেন। আসুন জেনে নেওয়া যাক এই ডায়েট কি –

সকাল ৭টায় ২ কাপ জল নেবেন, তার মধ্যে লেবু আর মধু মিশিয়ে খাবেন। সকাল ৮টায় ১ কাপ গ্রিন টি আর যে কোন একটা ফল খান। সেটা আপেল হোক কিংবা কলা হোক। সকাল ৯টায় ২ টো ইডলি খেতে পারেন। বা এক বাটি ওটস বা কর্নফ্লেক্স খান। অথবা স্যান্ডউইচের সঙ্গে ২ টো ডিম সেদ্ধ খান।

সকাল ১১টা ৩০মিনিটে শসা বা টম্যাটো দিয়ে সালাড বা ভেজিটেবিল সুপ খান। দুপুর ১টা ৩০মিনিটে যেকোন একটা ফল খান। দুপুর ২টো ৩০মিনিটে ২ গ্লাস বাটারমিল্ক বা শসা, টোমাটো আর পেঁয়াজ দিয়ে সালাড খান। নাহলে ২ টো রুটি, সবজী আর এক বাটি ডাল খান।

বিকাল ৫টায় ১ কাপ গ্রিন টি, তার সাথে ২ টো বিস্কুট। সন্ধ্যে ৭টায় এক গ্লাস টম্যাটোর জুস খান। রাত ৮টায় এক বাটি ভেজিটেবিল সূপ বা ১ কাপ গ্রিন টি। রাত ৯টায় ২ বাটি ভেজিটেবিল সালাড অথবা এক বাটি সবজি খান। এর পরিবর্তে খেতে পারেন চিকেন। এর সঙ্গে ২ টো আটার রুটি। রাত ১০টায় ৬-৭ টা বাদাম আর ১ কাপ দুধ।

তাই আজ থেকেই এই ডায়েট ফলো করুন। কিছুদিন ফলো করলেই বুঝতে পারবেন আপনার শরীরে পরিবর্তন হতে শুরু করেছে। আর সপ্তাহ যেতে না যেতেই আপনি শরীরের অনেকটাই অতিরিক্ত ওজন কমিয়ে ফেলতে পারবেন।