ঘুমানোর আগে যা করলে সৌন্দর্য বাড়বে নিশ্চিত…

0
8223

বর্তমানে পুরুষ মহিলা নির্বিশেষে সকলেই বেশ ব্যাস্ত জীবন যাপন করেন। বলা বাহুল্য পুরুষের থেকেও মহিলাদের পরিশ্রম হয় বেশি। কারণ পুরুষেরা কেবল অফিসের কাজ এবং কাজ নিয়ে ব্যাস্ত থাকেন, আর মহিলাদের উপর থাকে বাড়ি অফিস সব কিছুর চাপ। তাই সারাদিন ব্যস্ততার পর আর নিজের যত্ন নেওয়ার সময় থাকেনা। তখন মন শুধু বিছানা চায়।

সারাদিনের ক্লান্তিতে যে শুধু আমাদের শরীর ক্লান্ত হয় তা নয়। ক্লান্ত হয় আমাদের ত্বকও। শরীরের ক্লান্তি মেটাতে যেমন ঘুমের প্রয়োজন, তেমন ত্বকের ক্লান্তি মেটাতে প্রয়োজন ত্বকের যত্ন নেওয়া। শুধু ঘুম যথেষ্ট নয়, দরকার শরীরের যত্ন নেওয়াও। আসুন তাহলে জেনে নেওয়া যাক কি কি উপায়ে আপনি আপনার শরীরের যত্ন নিতে পারেন…

১। ব্রাশ করা ঃ- রাতে ঘুমোতে যাওয়ার আগে প্রতিদিন নিয়ম মেনে অবশ্যই দাঁত ব্রাশ করা উচিৎ। দাঁত হল সৌন্দর্যের অপর একটি অঙ্গ। কেউ কারোর সঙ্গে কথা বলার সময় আগে তার মুখ ও হাসির দিকে তাকায়। আর মুখের দিকে তাকিয়ে কথা বললেই দাঁতের দিকে চোখ পড়ে। দাঁত যদি ভালো না থাকে তাহলে দেখতে খারাপ লাগে।

২। মুখ ধোয়া ঃ- এমনিতেই বাইরে থেকে বাড়ি ফিরে সবাই মুখ হাত ধোয়। তাও রাতে ঘুমোতে যাওয়ার আগে একবার ভালো করে মুখ ধুয়ে নেওয়া উচিৎ। প্রথমে মুখে ভালো কোন ফেস ওয়াশ দিয়ে ধুয়ে নিতে হবে। ভালো করে ক্লিনসার দিয়েও মুখ পরিষ্কার করে নিতে পারেন।

৩। টোনার ঃ- মুখ ধোয়ার পর মুখে কোন ভালো টোনার মেখে নিন। টোনার ত্বকের আর্দ্রতা বজায় রাখে। ত্বক কোমোল করে তোলে। মুখে কিছু লাগানোর আগে ত্বককে পুরোপুরি শুষ্ক হতে হবে।

৪। অ্যান্টি এজিং ক্রিম ঃ- টোনার মাখার পর মুখে কোন ময়েশ্চারাইজার বা অ্যান্টি এজিং ক্রিম মাখা দরকার। ২০ বছরের পর থেকেই রাতে আন্টি এজিং ক্রিম মাখা উচিৎ। এর ফলে অকালে বার্ধক্যের ছাপ পড়ে না।

সব থেকে ভালো হয় আপনি যদি কোন ডাক্তারের সঙ্গে পরামর্শ করে মুখে মাখার ক্রিম কেনেন। অথবা মুখে মাখার ক্ষেত্রে কোন আয়ুর্বেদিক দ্রব্য মাখাই ভালো। এতে ত্বকের কোন ক্ষতি হয়না। ত্বক সুন্দর হয়, মসৃন ও কোমল হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here