এই ৬ টি জিনিস ভুল করেও কাউকে দান করতে যাবেন না, তাহলে সংসারের অমঙ্গল হবে…

0
10543

আমারা গৃহস্থ বাড়িতে সকলে মিলে মিশে থাকতেই অভ্যস্থ। আর মিলে মিশে থাকলে একজনের প্রয়োজনে অন্যজন সাহায্য করবে সেটাই স্বাভাবিক। বিশেষ করে রান্নার কোন জিনিস আদান প্রদান হয়েই থাকে। শুধু তাই নয়, নিজের আত্মীয়দের, প্রতিবেশিদের সাথে জিনিসপত্রের আদান প্রদান চলতেই থাকে। কিন্তু এমন কিছু জিনিস আছে যা দান করলে আপনার অমঙ্গল হতে পারে।

১। ঝাড়ু ঃ- নিজের বাড়ির ঝাড়ু কখনও অন্যকে ব্যবহারের জন্য দিতে নেই। এর ফলে ঘরের লক্ষ্মী অসন্তুষ্ট হন। আপনি এরকম ভুল করলে আপনার ক্ষতি হতে পারে। শুধু আপনার বলে নয়, অমঙ্গল হতে পারে আপনার পরিবারেরও।

২। স্টিলের বাসন ঃ- এখন বাড়িতে খাওয়া দাওয়া করার জন্য সবাই স্টিলের বাসনই ব্যবহার করে। সেই বাসন ভুল করেও কখনও কাউকে দান করতে যাবেন না। আর যদি ঠাকুরের স্টিলের বাসন হয় তাহলে তো একদমই নয়।

৩। জামাকাপড় ঃ- অনেকেই পুরোনো জামাকাপড় বা বাচ্ছাদের ছোট হয়ে যাওয়া জামাকাপড় অন্য কাউকে দান করে দেন। এতে ক্ষতি হয় বেশি। ব্যবহার করা জামাকাপড় দান করলে যার জামা তার ক্ষতি হয়। অসুস্থ হয়ে পরতে পারে সে। তাই এইসব ব্যাপারে সাবধান হন। ভুল করেও ব্যবহার করা জামাকাপড় অন্য কাউকে দান করতে যাবেন না।

৪। তেল ঃ- এমন অনেক সময় হয়ে থাকে যখন আপনার প্রতিবেশি হটাৎ এসে আপনার কাছে তেল চাইল, তার বাড়িতে তেল ফুরিয়ে গেছে। সেই সময় আপনি তাকে ভুল করেও ভালো মানুষী করে তেল দান করতে যাবেন না। এতে অন্যের উপকার হলেও আপনার নিজের ক্ষতি হবে।

৫। রান্না করা খাবার ঃ- ভালো রান্না হলে তা দান করার অভ্যাস আছে অনেকেরই। যদি আপনার কাউকে খাওয়ানোর ইচ্ছা হয় তাহলে আপনি তাকে বাড়িতে ডেকে এনে খাওয়াতে পারেন, কিন্তু দান করবেন না। এর ফলে আপনার সংসারের এবং আপনার প্রবল ক্ষতি হতে পারে।

৬। বই ঃ- বই হল মা সরস্বতী। তাই মা সরস্বতীকে দান করা কখনও উচিৎ নয়। আপনি কোন ধর্মগ্রন্থ বা কোন দেবদেবীর বই দান করতে পারেন, কিন্তু পড়াশোনার বই দান করা উচিৎ নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here