সন্ধ্যার পর এই জিনিস কখনোই দান করবেন না, আসতে পারে চরম দুর্ভোগ…

0
681

জ্যোতিষ মতে এমন অনেক কিছু আছে যা মেনে চলা উচিৎ। যদিও পুরো ব্যাপারটাই বিশ্বাসের উপরে নির্ভর করে। শাস্ত্র মতে কিছু জিনিস আছে যার উপর নির্ভর করে জীবনে ভালো ও সুখে থাকা। অনেকেই মানতে চাননা এই শাস্ত্র। কিন্তু সংসারের কিছু জিনিস আছে যা অবশ্যই মেনে চলতে হয়। সংসারের কল্যানের জন্য বেশ কিছু রীতি মেনে চলতে হয়।

জ্যোতিষ্ক বিষয়ক তথ্য, সুত্রাবলী ও ব্যবহারিক প্রয়োগ সমূহের সামগ্রিক জ্ঞান সমগ্র জ্যোতিষশাস্ত্র নামে পরিচিত। উৎপত্তিকালে জ্যোতিষশাস্ত্র ও জ্যোতির্বিজ্ঞান এক ও অভিন্ন ছিল। জ্যোতিষশাস্ত্র একজন ব্যাক্তির ব্যক্তিত্বের বিচার করে।

কোনো ব্যাক্তির জন্মের সময় সূর্য, চন্দ্র ও অন্যান্য জোতিস্কগুলোর অবস্থানের ভিত্তি এতে ব্যবহার হয়। এছাড়া এই অবস্থানের উপর ভিত্তি করে কারুর ভবিষ্যৎ কেরকম হবে তার ক্ষেত্রে জ্যোতিষশাস্ত্র মেনে চলা হয়। এমন কিছু ঘটনা আছে যা বৈজ্ঞানিক ভাবে ব্যাখ্যা করা যায় না।

জ্যোতিষশাস্ত্র এমন একটা ঘটনা যার কোনো বিজ্ঞানসম্মত কারন নেই, পুরোটাই বিশ্বাসের উপরে। জীবনে আর্থিক উন্নতির জন্য অনেকেই জ্যোতিষ মেনে নিয়ম রীতি পালন করেন। জীবনে যাতে কোনো বাধা বিপত্তি না আসে সেই জন্য শাস্ত্র মেনে কিছু রীতি পালন করেন অনেকেই।

আমাদের জীবনে অনেক কিছুই আমরা আদান প্রদান করে থাকি প্রতিবেশীদের সাথে বা বন্ধুদের সাথে। একটা জায়গায় একসাথে থাকলে এরকম ঘটনা হামেশাই ঘটে থাকে। পাড়া প্রতিবেশীর সাথে জিনিস আদান প্রদান চলতেই থাকে।

তবে জ্যোতিষশাস্ত্র মতে কিছু জিনিস সূর্যাস্তের পর দান করলে বা আদান প্রদান করলে জীবনে খারাপ প্রভাব পরতে পারে। বেশ কিছু জিনিস আছে যা কখনই সূর্যাস্তের পর দান করা উচিত না। আসুন জেনে নেওয়া যাক কি সেই সব জিনিস।

জ্যোতিষ মতে সূর্যাস্তের পর ঝাটা কখনই দান করা উচিত না। কারন ঝাটা ঘরের নোংরা দূর করে ঘর পরিষ্কার রাখে, তাই ঝাটাকে মহালক্ষীর প্রতীক হিসাবে বিশ্বাস করা হয়। মনে করা হয় ঝাটাকে সন্ধ্যেবেলা দান করা হয়ে থাকলে ঘর থেকে লক্ষীকে বিদায় করা হয়। তাই জ্যোতিষ মতে সন্ধ্যেবেলা ঝাটা দান করা উচিত নয়।

শাস্ত্রমতে সূর্যাস্তের সময় মা লক্ষী পৃথিবী ভ্রমনে বেরোন। এই সময় ঘরে মা লক্ষীর আগমন ঘটে, তাই এই সময় বাইরের কাউকে টাকা দেওয়া উচিত নয়। এতে ঘর থেকে লক্ষী বিদায় নেয়। বৃহস্পতি সৌভাগ্য নিয়ন্ত্রন করে, আবার হলুদের সাথে বৃহস্পতির যোগসুত্র আছে, তাই সন্ধ্যের পর কাউকে হলুদ দান করলে ভাগ্য খারাপ হতে পারে।