এভাবে আমায় – ভালোবাসার এক নতুন সুর…

0
993

ভালোবাসা হারিয়ে যায় না। এই অপ্রেমের পৃথিবীতে যখন খুব ক্লিশে কিছু প্রেমের গল্প নিয়ে কাজ হয়ে চলেছে একইরকমভাবে, যেখানে প্রেম হারিয়ে যাওয়াটাই অন্তিম পরিণতি, সেই জায়গায় দাঁড়িয়ে একটি গানের ভিডিওতে খুব সুন্দর ভাবে প্রেমের এক অন্য ছবি আমাদের সামনে তুলে ধরছেন তিমির বিশ্বাস।গায়ক তিমির বিশ্বাসকে অনেকেই চেনেন। এতদিনে তারা চিনে গেছেন অন্য তিমির বিশ্বাসকেও।

সেই অন্যজন গল্প বলতে ভালোবাসেন ক্যামেরায়।তার বলা ছোট ছোট কিছু গল্পে ধরা পড়ে জীবন আর অত্যন্ত অনায়াস সাবলীলতায় তিনি গল্পের সঙ্গে মিশিয়ে দেন গান।তার তৈরী ‘কিছুদিন’, ‘আমি জানি তুমি ঠিক’,’তুমি রবে নীরবে’ জীবনের এক একটা দিক তুলে ধরেছে আমাদের সামনে। ঠিক তেমনই সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ‘এভাবে আমায়’ গানটিও তিনি তৈরী করেছেন অত্যন্ত ভাবনাগভীর যত্নে।

সাধারণত একটি গান যখন গল্পে রূপান্তরিত হয় তখন তখন ঠিক কিরকম হতে পারে গল্পটা সেই নিয়ে প্রথমে একটু সংশয় থাকলেও ধীরে ধীরে পদ্ধতিটা সহজ হয়ে আসে।এই গানটির ক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি। গানটি নিয়ে প্রথমে যে দুটি গল্প ভাবা হয়েছিল তা ইনফ্রাস্ট্রাকচারের অভাবে বাতিল হলেও তৃতীয় গল্পে গানটি খুঁজে পেয়েছে তার নিজস্ব গতিপথ।

গল্পের শুরু দেখে মনে হতে পারে এটাও সেই একই বিচ্ছেদের গল্প হতে চলেছে কিন্তু ধীরে ধীরে গানের সুরে হারিয়ে যেতে যেতে দর্শক যখন পথ চলবেন বোঝা যাবে এ অপ্রেমের গল্প নয়। ভালোবাসার এক বৃহত্তর দিকের কথা অনায়াস সারল্যে তিমির বুনে দেন এই গল্পে।হারিয়ে যাওয়া প্রেম মানেই তাকে হারিয়ে ফেলতে হবে মানে, ফুরিয়ে যেতে হবে নিঃশেষে,আসল প্রেম বোধহয় সেই কথা বলে যায়না আমাদের।

বরং সেই প্রেমকে নিজের গভীরে সযত্নে জমিয়ে রাখতে হয়। সেটা তো প্রাপ্তি। হারিয়ে গেলেও তাই প্রাপ্তির সম্পদটুকু নিজের কাছে রেখে এগিয়ে চলতে হয়। সমস্ত গল্প বলে দিলে গল্পটির প্রতি অবিচার করা হবে তাই এইটুকু থাক। আসা যাক গানের কথায়।সৃজা মণ্ডল এবং তিমির বিশ্বাস দুজনে মিলে গেয়েছেন এই অনবদ্য গানটি। গানটির সুর এবং লেখা অভিমান পালের।

স্বাধীন বাংলা গানের সাথে জড়িয়ে থাকার সূত্রে অনেক নতুন ভালো কাজের সাথে প্রায়ই পরিচয় হয় তিমিরের। তিনি চেষ্টা করেন ভালো কাজগুলোর সাথে যুক্ত হতে। গান ভালো লাগলে সেই গানকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তিনি চেষ্টা করেন আপ্রাণ। এভাবেই কোন এক আলাপে অভিমানকে খুঁজে পান তিনি।তিমিরদার কথায় এই ভালো কাজগুলোকে খুঁজে বের করাও একটা বড় কাজ। সেই কাজ করতে কোন ক্লান্তি নেই তার।

বরং আগ্রহ আছে।তিনি চেষ্টা করছেন এরকম ছয় জন কথাকার ও সঙ্গীতকার যারা এখনও তেমন পরিচিত নন তাদের নিয়ে ৬ টি গানের একটি প্রজেক্ট করবেন। গানের সাথে যুক্ত অন্য শিল্পী সৃজা মণ্ডল বর্তমানে জয় সরকারের সুরে এবং রাজীব চক্রবর্তীর কথায় নতুন প্রজেক্ট নিয়ে ব্যস্ত।

এছাড়াও প্রাঞ্জল দাসের সুরে ও কথায়ও কাজ করছেন তিনি।এভাবে আমায় গানটিও দর্শকদের ভালোবাসা পেয়ে এগিয়ে চলেছে তার নিজস্ব গতিতে নিজের লক্ষ্যের দিকে। Article সৌজন্যে- Bengal Web Solution(9903360341)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here