মৃত্যুর ১ লক্ষ ৩৬ হাজার বছর পর ফিরে এল এক প্রজাতির পাখি: গবেষণা যা বলছে…

0
3528

পুনরজ্জীবন! মৃত্যুর পর পুনরজ্জীবনের গল্প মানুষের ক্ষেত্রে আমরা অনেকেই শুনে এসেছি। তাই বলা হয় মৃত্যুর পর ৪ ঘণ্টা সেই ব্যাক্তির দেহাবশেষ পর্যবেক্ষণের মধ্যে রাখা হয়। কিন্তু তা বলে মৃত্যুর ১ লক্ষ ৩৬ হাজার বছর পর পুনরজ্জীবন ? হ্যাঁ ঠিকই শুনছেন, মানুষের ক্ষেত্রে না ঘটলেও এই ঘটনা ঘটেছে এক প্রজাতির পাখির সাথে।

মৃত্যুর প্রায় ১ লক্ষ্য ৩৬ হাজার বছর পর ফিরে এল এই বিশেষ ধরনের পাখিকুল। ভারত মহাসাগরের অ্যালডব্রা অ্যাটল অঞ্চলে সাদা গলার এই বিশেষ ধরনের পাখি প্রজাতিকে আবার দেখতে পাওয়া গেছে। তবে বিবর্তনের পরে এদের ওড়ার ক্ষমতা লুপ্ত হয়েছে।

গবেষকরা গবেষণা চালিয়ে এই অঞ্চলে এই প্রজাতির পাখির অতীত এবং বর্তমান কালের জীবাশ্ম খুঁজে পেয়েছেন। তারা এও লক্ষ্য করেছেন সমুদ্র স্তর ভরে ওঠার পর এই পাখি প্রজাতি আবার প্রান ফিরে পেয়েছে। এই ধরনের বিবর্তনকে বিজ্ঞানীরা ‘ঈটারেটিভ এভেলিউসন’ বলে সম্বধন করেছেন।

তবে হাজার হাজার বছর ধরে বিবর্তনের ফলে ওড়বার ক্ষমতা হারিয়েছে এই প্রজাতির পাখিরা। এই পুনর্বিভাবের ঘটনাটি কেন এই জায়গাতেই ঘটল? এর উত্তরে গবেষণায় বলা হয়েছে, এই অঞ্চলের বিশেষ ধরনের পরিবেশ ও তার সঙ্গে সম্পর্কিত বিভিন্ন পারিপার্শ্বিক বিষয়গুলি এই ক্ষেত্রে সহায়তা করেছে।

এই বিষয়ে বিস্তারিত বলা হয়েছে ‘জুলজিক্যাল জার্নাল অব দ্য লিনেন সোসাইটি’ পত্রিকাটিতে প্রকাশিত গবেষণা পত্রটিতে। উক্ত গবেষণাটি করেছেন, যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব পোর্টসমাউথ এবং ন্যাচরাল হিস্ট্রি মিউজিয়ামের গবেষকরা।

এই বিশ্ববিদ্যালয়ের সহ-লেখক ডেভিড মার্টিল বলেন, অন্য কোনো সাধারণ পাখির এমন উদাহরণ জানি না, যা এই ঘটনাটি স্পষ্টভাবে প্রকাশ করে। শুধু মাত্র এই প্রজাতি অর্থাৎ অ্যালডব্রা ক্ষেত্রেই এই প্যালেন্টোলজিক্যাল রেকর্ড পাওয়া যায়।

এই বিশেষ ধরনের পাখিটির জীবাশ্মের প্রমাণ মেলে ভারত মহাসাগরের উপকূলবর্তী অঞ্চলে। এর থেকে বিলুপ্তি আর আবার ফিরে আসার প্রমাণও মেলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here