গরমে কষ্ট পাচ্ছেন ? তাহলে ১মিনিটে ফ্যান পরিষ্কার রাখুন আর ঠান্ডা অনুভব করুন…

0
3184

গরম মানুষকে নাজেহাল করছে এই ঘটনার প্রায় এক মাস হতে চলল। সেই এপ্রিল মাস থেকে ধীরে ধীরে তাপমাত্রা বাড়তে বাড়তে সেটা এখন এক্কেবারে টাকফাটা অবস্থায় গেছে। দীর্ঘদিন যাবত গরমের বান মানুষ সহ্য করে আসছে তো আসছেই। পশ্চিমবঙ্গে এই মাসে সব থেকে বেশি তাপমাত্রা হয়েছে, ৪২-৪৪ ডিগ্রি, যার ফলে নাজেহাল হতে হয়েছে প্রায় গোটা বঙ্গবাসীকেই।

তাছাড়া বাংলার আবহাওয়া নির্ধারিত হয় মৌসুমি বায়ুর দ্বারা, আর এই মৌসুমি বায়ু প্রবাহ যথেষ্ট পরিমানে খামখেয়ালী প্রকৃতির। তাই স্বাভাবিকভাবেই এর কোন ঠিক ঠিকানা থাকে না। যদিও একটা নির্দিষ্ট আবহাওার প্যাটার্ন আছে যে গরমের পর বর্ষা তার পর শীত, কিন্তু তাও কতটা গরম পরবে বা বৃষ্টি কতটা হবে সেগুলোর কোন ধারনা আগে থেকে পাওয়া যায়না।

তার মধ্যে মে মাসের শুরুতেই আমাদের দেশের পুরি উপকুলে আছড়ে পড়েছিল ফনি, যার প্রভাব পড়েছিল আমাদের রাজ্যেও, সব থেকে বেশি আমাদের রাজ্যে ক্ষতিগ্রস্ত হয়েছিল সুন্দরবন এলাকা। এই ফনি এসে বায়ুর গতিপথ পালটে যায়, ফলে শুষ্ক একটা পরিবেশ তৈরি হয় যার ফলে অসুস্থ হয় অনেক মানুষ।

আমাদের বাঙ্গালি মধ্যবিত্ত পরিবারের ঘর দরজা সব কিছুই খুব পরিস্কার থাকলেও অনেকের বাড়িতে দেখা যায় ফ্যান খুব নোংরা, ফ্যানের ব্লেডের চারপাশে মোটা পুরু ধুলো বা ময়লার আস্তরন।

ফলে যেমন ঘরের শোভাও অনেকটা কমে যায় তেমনই কমে যায় ফ্যানের হাওয়া। চলার সময় ওপরের হাওয়া ওই ধুলোর সাথে জড়িয়ে যায়, ফলে ব্লেডের কর্মক্ষমতা পায়।

গরমে আরেকটা সমস্যা হল, সবার বাড়িতে এসি নেই, আর আমরা হয়ত খেয়াল করিনা যে আমাদের ফ্যানের ঠাণ্ডা হাওয়ার সাথে জড়িয়ে আছে ফ্যানের পরিছন্নতা, তাই ফ্যান পরিস্কার রাখলেই মিলবে ঠাণ্ডা হাওয়া। কিভাবে করবেন চটজলদি ফ্যান পরিস্কার ? চলুন জেনে নি-

প্রথমে একটি বালিশের কভারের মত একটি কাপড়ের টুকরো নেবেন, লক্ষ্য রাখবেন সেটির যেন একটি দিকের মুখ খোলা এবং অপর দিকটি বন্ধ হয়, এবার সেটিকে তার খোলা মুখের দিক দিয়ে ফ্যানের ব্লেডে ঢুকিয়ে সামনের দিকে অর্থাৎ আপনার দিকে টানতে হবে। এর ফলে সমস্ত নোংরা বেড়িয়ে আসবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here