এখন থেকে সরকারি বাস বা মেট্রোয় মহিলাদের যাত্রা সম্পূর্ণ বিনামূল্যে…

0
7371

এখন থেকে সম্পূর্ণ বিনামুল্যে নিখরচায় বাস বা ট্রেনে ভ্রমন করতে পারবেন মহিলারা। হ্যাঁ ঠিকই শুনছেন, আপনি যদি মহিলা হয়ে থাকেন তবে আপনার জন্য এটা খুব আনন্দের খবর। কিন্তু প্রশ্ন টা হল কোথায় দেওয়া হবে এই পরিষেবা ? আমাদের দেশেই চালু হয়েছে এই পরিষেবা, কিন্তু কোথায় ? দেশের রাজধানী শুধুমাত্র দিল্লীতে বাস্তবায়িত হয়েছে এই পরিষেবা।

অনেক দিন ধরেই জল্পনা কল্পনা চলছিল যে দিল্লীতে সরকারি বাস বা ট্রেনে চড়তে পারা যাবে বিনামূল্যে। এই পরিষেবাটিকে গত সোমবার বাস্তবে পরিণত করেন দিল্লীর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজ্রিওয়াল।

তিনি আরো বলেন যে, “বিনামূল্যে মহিলারা উঠতে পারবেন সরকারি বাসেও৷ মহিলাদের সুরক্ষার কথা মাথায় রেখেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান। তার মতে বেশি ভাড়ার জন্য যেসব পরিবহণ মহিলারা ব্যবহার করতে পারেন না, তা এবার তারা ব্যবহার করতে পারবেন।”

এই ব্যবস্থার কার্যকারিতা নিয়ে প্রশ্ন করায় তিনি জানান যে মেট্রো বা ট্রান্সপোর্ট কর্পোরেশনের আধিকারিকদের এক সপ্তাহ সময় দেওয়া হয়েছিলো। দিল্লী ট্রান্সপোর্ট কর্পোরেশন এবং মেট্রোতে কিভাবে এবং কবে এই ব্যবস্থা চালু করা যাবে তা আধিকারিকরা রিপোর্ট দেন।

দুই তিন মাসের মধ্যেই এই ব্যাবস্থা পুরোপুরি ভাবে চালু করবেন বলে সাংবাদিক বৈঠকে জানান কেজ্রিওয়াল। তিনি আরও জানিয়েছেন যে এই ভর্তুকিযুক্ত টিকিট নেওয়া হবে না।

কারন এমন নয় যে অধিকাংশ মহিলারাই অক্ষ্যম টিকিট কাটতে, পরিষেবাটি সকলের জন্যই। কিন্তু তবুও যারা একদমই কাটতে পারবেন না এই ব্যাবস্থা তাদের জন্যেই। গত বছরে মেট্রোর ভাড়া নিয়ে সরব হয়েছিল আম আদমি পার্টি।

দিল্লির প্রশাসনিক মহলে জোর কদমে চলছে এই পক্রিয়াকে বাস্তবায়িত করার ব্যাবস্থা নেওয়ার। কিন্তু এর ফলে সরকারি অর্থ ভাণ্ডারে ছাপ পড়বে। প্রায় ১২০০ কোটি টাকার ধাক্কা লাগবে অর্থনৈতিক বিভাগে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here