প্রায়ই গলা জ্বলে, চোঁয়া ঢেকুর ওঠে? ওষুধ ছাড়াই আয়ত্তে আনুন এইসব সমস্যা…

0
20392

ঘন ঘন অম্বলের ওষুধ খাওয়া শরীরের পক্ষে একেবারেই ভালো নয়। একটু তেল ঝাল মশলা জাতীয় খাবার খেলেই অম্বল হয় যাদের তারা বেশী ওষুধ কখনই খাবেন না, বরং খাওয়া দাওয়া ঠিক মত করুন। সব সময় অতো নিয়ম মেনে খাওয়া দাওয়া করা সম্ভব হয় না। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে খাওয়া দাওয়া ঠিক করা অবশ্যই দরকার।

সব সময় গ্যাসের ওসুধ খেলে এর বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়া হতে দেখা যায়। তাই ওসুধ যতটা সম্ভব কম খান। তার পরিবর্তে অন্য অনেক উপায় আছে সেগুলি মেনে চলুন। দেখবেন চোঁয়া ঢেকুরের সমস্যা থেকে মুক্তি পেয়েছেন। গলা জ্বালা, অম্বল এই গুলো সব হজমের সমস্যা থেকে হয়। এই সমস্যা থেকে মুক্তির উপায় গুলো জেনে নিন।

খালি পেটে ওসুধ না খেয়ে লেবুর জল রোজ পান করুন। লেবু জল অনেক বেশী উপকারী। চোঁয়া ঢেকুর থেকে বাঁচতে আজই খাবারের লিস্ট থেকে বাদ দিন চিনি। পারলে গুড় বা বাতাসা খান। যদি পারেন নারকেলের চিনি খেতে পারেন।

অতিরিক্ত নুন বাদ দিন খাবার থেকে। যতটা নুন এখন খান তার থেকে নুন খাওয়া কমিয়ে দিন। কারণ বেশি নুন খেলে অম্বল হয়। অতিরিক্ত চা খাওয়াও কমিয়ে দিন। কারণ বিশেষ করে বয়স বাড়লে চা খাওয়া উচিত নয়। দুধ-চা খাওয়া একদমই উচিত নয়। দুধ-চা খেলেই অ্যাসিড হয়। তাই লিকার-চা খাওয়া অভ্যাস করুন।

খিদে পেলেই অনেকটা খাবার খেয়ে ফেলা আমাদের স্বভাব। যখন খিদে পাবে বা নিমন্ত্রন বাড়ি যাবেন তখন খাওয়ার আগে এক গ্লাস জল খেয়ে নিন। তাহলে পেটটা এমনিই ভর্তি থাকবে। ফলে অনেক খাবার খাওয়ার প্রবনতা কমে যাবে।

ভালো করে চিবিয়ে খাবার খান। তাড়াহুড়ো করে খাবার খাবেন না। এর ফলে খাবার হজম হয় না, বদহজম হওয়ার সম্ভবনা বেশী থাকে। রাতে বেশী দুধ বা ফল খাবেন না। বেশী পরিমানে জল পান করুন। ঠাণ্ডা পানীয়, সোডা এই গুলো কম খান। পারলে ডাবের জল রোজ পান করুন।

সকালে উঠে খালি পেটে গ্যাসের ওষুধ না খেয়ে গরম জলে লেবুর রস মিশিয়ে খান। এতে শরীরের টক্সিন বেরিয়ে শরীর সুস্থ থাকবে। খাওয়া দাওয়ার আধ ঘণ্টা বাদে বাদেও এই জল খেতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here