বরফ-ডিমে ছেয়ে গেছে ফিনল্যান্ডের সমুদ্রতট, বিরল ঘটনা বললেন আবহবিদরা…

0
126609

আমাদের চারপাশে এমন কিছু ঘটনা ঘটে থাকে যেগুলোর কোনো সঠিক ব্যখ্যা আমরা পাই না। আর প্রকৃতিগত কোনো ঘটনা হলে তো কথাই নেই। এমন অনেক ঘটনার সাক্ষী আমরা থেকেছি যার কোনো সদুত্তর আমদের কাছে নেই। প্রকৃতির কাছে আমরা সকলেই শিশু। প্রকৃতি যেমন আমাদের অনেক কিছু উপহার দেয়, তেমনই আমাদের কাছ থেকে অনেক কিছু কেড়েও নেয়।

এরকমই এক ঘটনার সাক্ষী থেকেছে ফিনল্যান্ডবাসী। যদিও এই ক্ষেত্রে প্রকৃতি ফিনল্যান্ডবাসীকে উপহারই দিয়েছে বলা যেতে পারে। হঠাৎই ফিনল্যান্ডের সমুদ্রতটে ছেয়ে গেছে গোলাকার আকৃতির সাদা সাদা ডিম। সূর্যের আলোয় চকচক করছে ডিম গুলো।

ডিমগুলো এতটাই মসৃণ যে আলো ডিমগুলোর উপর পড়লে সেই আলো পিছলে যাচ্ছে। তার উপর আছড়ে পরছে সমুদ্রের ঢেউ। সব মিলিয়ে এক অসম্ভব সুন্দর পরিবেশ সৃষ্টি হয়েছে ফিনল্যান্ডের সমুদ্রতটে। ঘটনাটি ঘটেছে ফিনল্যান্ডের হাইলুয়তো দ্বীপের উপকূলে।

বোথনিয়া উপসাগরের তীরে হাইলুয়তো দ্বীপের উপকূল জুরে ছেয়ে আছে এই সাদা ডিম গুলি। অনেকে একে বরফের ডিম বলে উল্লেখ করেছেন। এক চিত্রগ্রাহক এই বরফের ডিমের ছবি তুলে এই ঘটনা সামনে এনেছেন। হাইলুয়তো দ্বীপে অনেক কৌতূহলী মানুষ ভিড় জমিয়েছেন এই বরফের ডিম দেখার জন্য। এমনকি আন্তর্জাতিক সংবাদমাধ্যম জুরে ছড়িয়ে পরেছে এই খবর।

হাইলুয়তোর মারজিনিয়েমির সৈকতের ৩০ মিটার জুরে হাজারে হাজারে ছড়িয়ে রয়েছে এই বরফ ডিম। চিত্রগ্রাহক রিস্তো মাত্তিলা এই বরফ ডিমের ছবি তুলে নিজের ইনস্টাগ্রামে আপলোড করেছেন। রিস্তোর কথায় তিনি ও তার স্ত্রী সমুদ্রতট ধরে হাটার সময় এই বরফের ডিমের সন্ধান পান।

রিস্তো জানিয়েছেন তিনি ২৫ বছর ফিনল্যান্ডে আছেন, কিন্তু এর আগে কোনোদিন এরকম দৃশ্য দেখেননি। এই ডিম গুলোর আকার অনেকটা আস্ত ফুটবলের মত। এই বরফের ডিমের ঘটনা সামনে আসার পর অনেকেই বলেছেন প্রকৃতির কত বিচিত্র খেয়াল, সত্যি আশ্চর্য হতে হয়।

এই বরফের ডিম আদতে ডিম নয়, এগুলো বরফের টুকরো। ফিনিশ আবহওয়াবিদ জাইনি ভাইনিও জানিয়েছেন বরফ জমে শক্ত হয়ে নোনা হাওয়ার সংস্পর্শে এলে এই ডিমের আকার নেয়। তবে বরফ জমে কেন এরমকরই আকার নেয় তার সঠিক কারন বা কোনো সুত্র আবহওয়াবিদদের জানা নেই।

আবহাওয়া বিজ্ঞানীদের মতে তাপমাত্রা যদি হিমাঙ্কের নিচে থাকে তাহলে এরম বরফ ডিম তৈরি হতে পারে। তার সাথে কিছু উপসর্গ যোগ হয় যেমন সৈকতের লবনাক্ত ঢালু জমি, শান্ত ঢেউ, নোনা হাওয়া। এই সব মিলে বরফ একটা চকচকে ডিমের আকার নেয়।

রাস্তোর কথায়, “এই বরফ-ডিমের আরও চমক আছে। ছোট একটা ডিম হাতে নিয়ে যদি গড়িয়ে দেওয়া যায়, দেখা যাবে সেগুলো বড় হতে হতে ফুটবলের আকার নিয়েছে। যত গড়াতে থাকবেন ততই তার আকার বড় হতে থাকবে।”