শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী তিথিতে এই কাজ গুলি ভুলেও করবেন না…

0
2368

এই বছরে অর্থাৎ ২০১৯ সালে জন্মাষ্টমী দুটি দিনে পড়েছে। বাংলা তিথি অনুযায়ী জন্মাষ্টমী হল ২৩ শে আগস্ট, শুক্রবার। আর ইংরাজি মাস অনুযায়ী দেখতে গেলে ২৪ শে আগস্ট। ভাদ্র মাসের অষ্টমী তিথিতে শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল। সেই অনুযায়ী ভাদ্র মাসের অষ্টমী তিথিতেই জন্মাষ্টমী পালন করা হয়। প্রায় প্রত্যেক হিন্দু বাড়িতেই জন্মাষ্টমী পুজো হয়।

বিশেষ করে যারা বাড়িতে ছোট্ট গোপালের পুজো করেন তারা ধুমধাম করে জন্মাষ্টমী পালন করেন। জন্মাষ্টমীর দিন তো নিয়ম নিষ্ঠা মেনে পুজো করা হয়, কিন্তু এমন কিছু কাজ আছে যা করতে নেই। হিন্দু শাস্ত্রে এমনটাই লেখা আছে। সেই নিয়ম জানতে অবশ্যই পুরো প্রতিবেদনটি পড়তে হবে।

১। স্নান না করা ঃ- এই দিন সকাল বেলা স্নান করে শুদ্ধ হয়ে যাওয়া উচিত। তাই ভুল করেও এই দিনে কেউ স্নান না করে থাকবেন না। আর সকালে স্নান করার সময় জলে কিছু তিল ও হলুদ মিশিয়ে নিন।

২। উপোশ ঃ- এই দিন যারা গোপালের পুজো করেন তারা অবশ্যই উপোশ রাখুন। অনেকেই আছেন যারা সারাদিন উপোশ করে ঘুমান। এই কাজ ভুলেও করবেন না। উপোশ করে সারাদিন ঘুমোলে উপোশের মাহাত্ম্য নষ্ট হয়ে যায়। আর সারাদিন ‘ওম নম বাসুদেবায় নম’ এই মন্ত্র জপ করুন।

৩। দান করা ঃ- জন্মাষ্টমীর পূণ্য লগ্নে দরিদ্রদের নিজের সাধ্য মতো দান করুন। এর ফলে আপনার পূণ্য লাভ হবে।

৪। নিন্দা না করা ঃ- এই দিনে ভুল করেও মাথা গরম করে কারোর উপর রাগ করে কটু কথা বলবেন না, তাকে অপমান করবেন না। বা কারোর কাছে কাউকে নিয়ে সমালোচনা করবেন না।

৫। অন্ন গ্রহন না করা ঃ- এই দিনে অন্ন গ্রহন বা আমিষ খাদ্য খাওয়া উচিত নয়। এই দিনে আমিষ খাবার বা অন্ন গ্রহন করলে পর জন্মে পশু জন্ম হয় বা অসুর হয়ে জন্ম লাভ হয়। এই দিনে মদ্যপানও করা উচিত নয়।

৬। ব্রহ্মচর্য ঃ- হিন্দু শাস্ত্র মতে এই দিন ব্রহ্মচর্য পালন করা উচিত। তাই এই দিন স্বামী স্ত্রীর মিলন থেকে বিরত থাকা জরুরি।

৭। তুলসি পাতা ঃ- এই দিন পুজোর জন্য প্রয়োজনীয় তুলসি পাতা তোলার আগে অবশ্যই স্নান করে নিন। স্নান না করে তুলসি গাছে হাত দেবেন না।

৮। দূষিত চিন্তা না করা ঃ- এই দিন কোন বাজে চিন্তা মাথায় আনবেন না। এই দিন শুধু শ্রীকৃষ্ণের চিন্তা করুন। ভোগবিলাশের চিন্তা থেকে দূরে থাকুন।

৯। পুজো ঃ- এই দিন পুজোতে ঘি, চন্দন, মধু ও তুলসি পাতা ব্যবহার করুন। শ্রী কৃষ্ণের পুজোর বেদিতে এই জিনিস গুলি থাকলে বাড়িতে কোন অশুভ শক্তির ছায়া পড়ে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here