১৭ জুলাই বুধবার বছরের সর্বশেষ চন্দ্রগ্রহণ, জানুন এই দিন কি করবেন…

0
1890

আগামী বুধবার অর্থাৎ ১৭ ই জুলাই এই বছরের শেষ চন্দ্রগ্রহণ। আমরা সকলেই জানি গ্রহণের সময় কিছু নিয়ম মেনে চলতে হয়, নাহলে হতে পারে মহা বিপদ। এই গ্রহণ শুরু হচ্ছে ১৬ ই জুলাই রাত ১টা থেকে, আর গ্রহণ চলবে রাত ৩টে পর্যন্ত। এক সর্বভারতীয় সংবাদ মাধ্যম থেকে এই খবরই পাওয়া গেছে।

প্রাচীন কাল থেকেই গ্রহণ নিয়ে অনেক কথা প্রচলিত আছে। কথিত আছে যে চন্দ্রগ্রহণ চলাকালীন নাকি আমাদের আশেপাশে অনেক অশুভ শক্তির প্রভাব বেড়ে যায়। তারা অন্য দিনের তুলনায় অধিক শক্তিশালী হয়ে ওঠে। আমাদের উপর যাতে সেই অশুভ শক্তি কোন প্রভাব ফেলতে না পারে তার জন্য আমাদের কিছু নিয়ম মেনে চলতে হবে। আসন তাহলে গেনে নেওয়া যাক কি সেই নিয়ম…

১। তেল মালিশ ঃ- গ্রহণ চলা কালীন সেদিনে সন্ধ্যার পর শরীরে ভুল করেও তেল মালিশ করবেন না। অশুভ শক্তির প্রভাবে আপনার শরীরে নানা রকম ব্যাধি দেখা দিতে পারে। ত্বকেরও নানা সমস্যা হতে পারে।

২। সংযম ঃ- গ্রহণের সময় স্বামী স্ত্রীকে সংযম রাখতে হবে। এই সময় মিলনের ফলে গর্ভে যদি সন্তান আসে তাহলে চন্দ্রগ্রহণের কুপ্রভাবে সেই সন্তানের স্বভাব চরিত্র ভালো হবেনা। তারা উগ্র স্বভাবের এবং বদমেজাজি হবে। সব রকমের খারাপ স্বভাব তার মধ্যে থাকবে।

৩। গর্ভবতীদের সাবধানতা ঃ- গ্রহণ চলা কালীন গর্ভবতী মহিলাদের বাড়ির বাইরে বের হওয়া উচিৎ নয়। কারণ এই সময় পরিবেশে ক্ষতিকর তরঙ্গ সক্রিয় অবস্থায় থাকে। এর ফলে গর্ভে থাকা সন্তানের ক্ষতি হতে পারে।

৪। খাবার ঃ- গ্রহণের সময় খাদ্য গ্রহণ করা উচিৎ নয়। গ্রহণের আগে রান্না করা খাবার গ্রহণের পর আর খাবেন না, যদি খাবার থেকে তাহলে সেই খাবারে কটা তুলসি পাতা দিয়ে রাখবেন। এরকম করলে গ্রহণের ক্ষতিকর প্রভাব খাবারে পড়েনা।

৫। পূজা ঃ- গ্রহণের সময় কখনও পুজো করবেন না, আর সেই কারণেই গ্রহণ চলা কালীন সব মন্দিরের দরজা বন্ধ করা থাকে। ৬। চুল বা নখ কাটা ঃ- গ্রহণের সময় ভুল করেও চুল বা নখ কাটবেন না। শস্ত্রে লেখা আছে গ্রহণের সময় চুল বা নখ কাটলে আপনার জীবনে চরম দারিদ্রতা নেমে আসে।

এবার জেনে নিন কি কি করবেন… ১। শিবলিঙ্গে জলদান ঃ- গ্রহণের সময় শিবলিঙ্গে গঙ্গাজল ও বেল পাতা নিবেদন করুন এবং ওম নম শিবায় মন্ত্রটি জপ করুন।

২। দান ঃ- গ্রহণ চলা কালীন আপনার সাধ্য মত দরিদ্রকে খাদ্য, বস্ত্র ও অর্থ দান করুন। এর ফলে আপনি পূণ্য অর্জন করতে পারবেন। ৩। স্নান ঃ- গ্রহণ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে স্নান করুন এবং তার সঙ্গে ঘর বাড়ি পরিষ্কার করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here