ফাঁস হল মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র-

0
832

আমাদের শৈশবে পরীক্ষা জিনিষ টি ছিল একটি আবেগের বিষয়। সকাল বেলায় চন্দনের ফোটা দিয়ে মা বাবার আশীর্বাদ নিয়ে আমরা যখন পরীক্ষা দিতে যেতাম তখন এইসব কোন ব্যাপারি ছিল না। কিন্তু আজ সেই পরীক্ষা জিনিষ টি হয়ে উঠেছে একটি পরিহাসের বিষয়। এরাম ভাবে পরীক্ষা দেওয়া আর না দেওয়া প্রায় একই ব্যাপার।

কারন পরীক্ষা দেওয়ার প্রধান উদ্দেশ্য হল প্রকৃত শিক্ষিত হওয়া। কিন্তু সত্যি কি আজকাল কার দিনের ছেলে মেয়েরা সেই প্রকৃত শিক্ষা টুকু পাচ্ছে। হয়ে উঠতে পাড়ছে কি মানুষের মত মানুষ? আজ্ঞে হ্যাঁ আবার ফাঁস হল মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন পত্র । এবারে ফাঁস হল সপ্তম দিনের প্রশ্ন পত্র। এটা কি হচ্ছে? পরীক্ষা না পরীক্ষার নামে জালিয়াতি।

বুধবারে ছিল মাধ্যমিকের জীবন বিজ্ঞান পরীক্ষা। কিন্তু তার অনেক আগে থেকেই সোশ্যাল মিডিয়ার বিভিন্ন সাইটে ঘুরে বেরায় এই প্রশ্ন পত্র। চোখে পরে প্রচুর লোকের। এবং তারা জেনে যায় ব্যাপার টা। যদিয়ও এই প্রশ্নপত্রের সাথে এই ব্যাপার টির আদেও কোন মিল আছে কিনা সেই ব্যাপার টা খুঁটীয়ে দেখা হচ্ছে।

কিন্তু এই কথাটিও সত্যি যে এখন কার সমাজে চারি দিকেই জালিয়াতির বাসা বাঁধছে কিছু অসাধু মানুষ। আগের বারে যে প্রশ্ন ফাসের ব্যাপার টা ভাইরাল হয়েছিল সেই ব্যাপার টা খুবি গম্ভির ব্যাপার হয়ে উঠেছিল এমন কি সেই ব্যাপার টি চলে যায় কেন্দ্র দফতর অব্ধি অর্থাৎ সি বি আই তদন্ত করছিল এই কেস টা।

এখনও অব্ধি সেই ব্যাপার টি মেটেনি তার মধ্যেই চলে এলো এরাম আরও একটি বিষয়। আর ব্যাপার টা এখন যথেষ্ট গম্ভির দিকে মোর নিচ্ছে। সোশ্যাল মিডিয়ার ওপর রাখা হচ্ছে চুরান্ত রকমের নজর। এর আগের বছরে যখন এরাম একটি ব্যাপার হয়েছিল তখন সরকার থেকে অনেক স্টেপ্স নেওয়াও হয়ে ছিল কিন্তু শেষ অবধি শেষ রক্ষা আর হল না।

জেটা কেউ কখনও কোন কালে ভাবেনি সেই সর্বনাশ টাও হয়েই গেল এই বছরেও। আগে হ্যাঁ এই বছরে সমস্ত জালিয়াতির রেকর্ড ভেঙ্গে শীর্ষ সংখ্যায় পৌঁছল এই বছরের মাধ্যমিক পরীক্ষা। এতো সিকিউরিটি বারিয়েও কোন রকমের কোন কাজের কাজ হল না। দেখা যাক পরের বছরে কি হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here