Gulzar এর গানে অনবদ্য চন্দ্রিমা…

0
788

‘আমার কিছু জিনিস এখনো তোমার কাছে পড়ে আছে। কিছু বর্ষণ মুখর দিন, আর একটা চিঠি দিয়ে মোড়া রাতও পড়ে আছে।’ এভাবেই কিছু পড়ে থাকা জিনিসের কথা লেখেন গুলজার। ফেরত নেওয়ার কথা লেখেন তাঁর জাদুকলমে। আমাদের মুগ্ধতা ‘ইজাজত’ সিনেমার সেই গানটিকে তাই অমর করে তোলে। মুগ্ধ হয়ে আমরা ভাবি ওই সাদা পাজামা আর পাঞ্জাবির পিছনে লুকিয়ে আছে কত রং।

অন্তত ঠিক এরকমই ভাবেন চন্দ্রিমা ভট্টাচার্য। গুলজারের লেখার তিনি এক অন্যতম পাঠিকা। ভক্ত তো বটেই। গুলজারের কাজে যে মানুষের সম্পর্ক নিয়ে এত বক্তব্য, এত সূক্ষ্ম বিশ্লেষণ এগুলোই তাকে মুগ্ধ করে। তিনি একজন সুগায়িকাও। তাই বারবার তিনি ফিরে যান গুলজারের গানের কাছে। নিজের ভালোবাসা থেকে। গানের প্রতি ভালোবাসা থেকে।

সম্প্রতি দুই কবি নামক রবীন্দ্রনাথ ও গুলজারকে নিয়ে করা এক অনুষ্ঠানে মুক্তি পেয়েছে তার গাওয়া ‘মেরা কুছ সামান’। প্রবাদ হয়ে যাওয়া গান যখন একজন শিল্পী গাইতে চান তার নিজের মত করে তখন তাকে পেরোতে হয় শ্রোতাদের প্রত্যাশার চাপ।

সেই চাপ পেরিয়ে, পুরোনো গানের ছায়া ছেড়ে বেরিয়ে এসে সম্পূর্ন নিজের মত করে গানটি গাওয়া শিল্পীর কাছে হয়ে ওঠে চ্যালেঞ্জ। অথচ অনায়াস সাবলীলতায় এই সমস্ত প্রতিকূলতাকে পিছনে ফেলে এগিয়ে গেছেন চন্দ্রিমা। দুই কবি অনুষ্ঠানের বর্ষণমুখর দিনেই হোক, অথবা ফেসবুকের দেওয়ালে- সর্বত্র মানুষ দেখেছেন এবং ভালোবেসেছেন চন্দ্রিমার মেরা কুছ সামান।

সম্প্রতি ১লাখ ভিউয়ের গণ্ডী পেরিয়েছে গানটি ফেসবুকে। এই প্রবল বাণিজ্যিক গানের ভিড়ে এখনো একটি রুচিশীল এবং মার্জিত গান খুঁজে নিতে পারে তার নিজের পরিচয় শ্রোতাদের কাছে, দেখলে ভরসা জাগে। এই গানটিতে লাইভ পিয়ানো এবং সাউন্ড ডিজাইনের কাজটি করেছেন রণদীপ। তার কাজও মুগ্ধ করে আমাদের।

গোটা গানটি যেমন গল্প বলে ঠিক তেমনই সুন্দর গল্পে গানটির ভিডিওকে বেঁধেছেন অলক চৌধুরী। যদিও গানের ভিডিওর ভাবনা চন্দ্রিমার নিজেরই। সব মিলিয়ে চন্দ্রিমার ‘মেরা কুছ সামান’ বেঁধে রেখে দর্শকদের, শ্রোতাদের। পরবর্তী সময়েও আরো অনেক ভালো কাজ করার ইচ্ছে আছে চন্দ্রিমার।

Mera Kuch Samaan Cover

To my belongings that I long for. This 'Mera Kuch Samaan' is a truly famous song by the legend Gulzar ji. Through this I have tried to pay my humble tribute to him. Singer- Chandrima Live piano and sound design- Ranodeep ManuRecording Studios- Kolkata VideosMixing & mastering- Alok Chowdhury Co actor -Sayandeb Roy Costume -Neelay Sengupta Makeup- Dipankar Das Direction and cinematography- Alok ChowdhuryEditing & color grading- Alok ChowdhuryLocation- Neelay Sengupta's artistic house Special thanks to Neelay Sengupta Digital Partner – Bengal Web Solutionhttp://bit.ly/Mera-kuch-saman-cover-by-Chandrima

Posted by Chandrima Live on Saturday, September 7, 2019

অন্য এক বিখ্যাত কবির লেখা এবং চন্দ্রিমার গাওয়া একটি গজল আঙ্গিকের গান খুব শিগগিরই আসতে চলেছে। কি গান সে নিয়ে নাহয় একটু রহস্য থাকুক। শ্রোতাদের ভালোবাসাই এগিয়ে নিয়ে যাবে তাকে, এই বিশ্বাসেই বিশ্বাসী চন্দ্রিমা। আমরাও অপেক্ষায় রইলাম ভালো কাজের, রুচিশীল কাজের জন্য। চন্দ্রিমার জন্যও রইলো অনেক শুভেচ্ছা। Article সৌজন্যে – Bengal Web Solution (9903360341)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here