রোগা হতে চান ? সঙ্গে রাখুন কাঁচা পনির, সারাদিন পেতে থাকুন প্রোটিন…

0
9150

বর্তমান সময়ে মানুষ মোটা থেকে রোগা হওয়ার জন্য কত কিছুই না করছে। সারাদিন ডায়েট করছে, খাওয়া দাওয়া কন্ট্রোল করছে। কিন্তু এই সব করে কি সত্যি ফল পাচ্ছেন তারা? আর যদিও ফল পাচ্ছেন, তার মধ্যে দেখা যাচ্ছে শরীর বেশী দুর্বল হয়ে পরছে। কারণ শরীর সুস্থ রাখার জন্য যেগুলি দরকার সেগুলি ঠিক মত খাওয়া হচ্ছে না।

ওজন কমানোর জন্য কার্বোহাইড্রেট খাওয়া কমিয়ে প্রোটিন খাওয়া উচিত। কিন্তু এই প্রোটিন আসবে কি খেলে, সেটাই আগে জানা দরকার। সব সময় কি মাছ, মাংস আর দুধ খাওয়া সম্ভব। আর একই জিনিস রোজ খেতে খেতে মানুষ বোর হয়ে যায়। তাই স্বাদ বদল করা দরকার।

খাবারের মেনুতে রোজ মাছ, মাংস না রেখে স্বাদ বদল করতে পনির রাখা খুব দরকার। কারণ পনিরের মধ্যে থাকে প্রোটিন। পনিরের মধ্যে থাকা প্রোটিন শরীরের জন্য খুবই উপকারী। তবে কাঁচা পনির খান, যেটা সব থেকে বেশী উপকারী।

খিদে পেলেই খাবারের মেনুতে সঙ্গে রাখুন কাঁচা পনির। কিন্তু কিভাবে খাবেন সেটাও জেনে নেওয়া যাক। কাঁচা পনির স্ন্যাকস হিসাবে খান। যদি একদম কাঁচা খেতে না পারেন তাহলে এটাকে একটু সুস্বাদু বানিয়ে ফেলুন।

টাটকা পনিরের টুকরোর উপর চাট মশলা, গোলমরিচ, নুন, ছোলা, চাটনি দিয়ে বানিয়ে নিতে পারেন পনির চাট। এছাড়াও কাঁচা পনির দিয়ে তৈরি করে নিন স্যালাড। পনিরের সাথে শশা, আলু সেদ্ধ, কর্ণ, পেঁয়াজকলি মিশিয়ে বানাতে পারেন স্যালাড।

কাঁচা পনির গ্রেট করে টোস্টের ওপর দিয়ে সান্ডউইচ হিসাবে খেতে পারেন। এটি এক দারুন খাবার। এটি খুব সহজেই বানিয়ে নেওয়া যায় অফিসের লাঞ্চে। আবার পিজা সবার প্রিয় একটি খাবার। পিজাতে যে চিজ থাকে সেটি খুবই ক্ষতিকর। তাই কাঁচা পনির গ্রেট করে পিজার ওপর দিয়ে খান, সেটা অনেক বেশী পুষ্টিকর।

যদি হাতের কাছে তেমন কিছুই না থাকে তাহলে কাঁচা পনিরকে সুস্বাদু করতে হলে তার মধ্যে মিশিয়ে নিন গ্রিন চাটনি বা যেকোনো সস। কাঁচা পনির খাওয়া স্বস্থের পক্ষে অনেক উপকারী। শরীরের ওজন ঠিক রাখতে হলে কাঁচা পনির খান। সুস্থ থাকুন, ভালো থাকুন। আর অন্যকেও ভালো থাকার পরামর্শ দিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here