যুগ যুগ ধরে কালো জিরে কিভাবে মানুষের উপকার করছে…

0
1751

কালো জিরে শব্দটির সাথে আমরা সবাই পরিচিত। শুধু রান্নায় ফোড়ন দেওয়া নয়, এর অনেক গুণাবলী আছে যেগুলি আমাদের রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। ক্ষীর, পায়েস, পিঠা, বেশ কিছু তেলে ভাজা এই কালো জিরা দিয়েই হয়। এছাড়াও অনেক রান্নায় ভিন্ন স্বাদ আনতে এর ব্যাবহার করা হয়। শরীরের অনেক উপকারে লাগে এই কালো জিরে।

আজ আমরা আলোচনা করবো কিভাবে এই কালোজিরে যুগ যুগ ধরে আমাদের উপকার করে আসছে। রান্নায় ভালো স্বাদ আনা থেকে শুরু করে বাকি দিক থেকেও আমাদের উপকার করছে। আসুন দেখা যাক এই কালো জিরে থেকে কি কি উপকার পাই আমরা।

১. রোগ প্রতিরোধ – কালো জিরে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এটি যে কোনো জীবাণুর বিরুদ্ধে লড়াই করে আমদের শরীরকে প্রস্তুত করে। সার্বিক ভাবে শরীরকে সতেজ রাখে। ২. ডায়াবেটিস নিয়ন্ত্রণ – কালো জিরে সুগার রুগীদের খুবই উপকারি। এটি রক্তের গুলুকোজ কমিয়ে দেয় এবং সুগার নিয়ত্রনে থাকে।

৩. রক্তচাপ নিয়ন্ত্রণ – কালো জিরে শরীরের উচ্চ রক্তচাপ কমিয়ে রক্তচাপকে স্বাভাবিক রাখতে সাহায্য করে। নিম্ন রক্তচাপ বৃধি করতে সাহায্য করে। ৪. যৌ নক্ষমতা বৃদ্ধিকরণে – কালো জিরে নারী-পুরুষ উভয়ের যৌ ন ক্ষমতা বৃধি করে। প্রতিদিন খাবারের সাথে কালো জিরে খেলে পুরুষদের স্পা’র্ম সংখ্যা বৃধি পায়। এটি পুরুষত্বহিনতা থেকে মুক্ত করে।

৫. স্মৃতিশক্তি বৃদ্ধি – প্রতিদিন নিয়মিত কালোজিরে খেলে শরীরে রক্ত সঞ্চালন ঠিক মত হয়। যেটা আমাদের স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। ৬. হাঁপানী রোগ উপশমে – হাপানি বা শ্বাসকষ্ট জনিত সমস্যার সমাধানে কালোজিরে দারুন উপকার করে। প্রতিদিন কালো জিরের ভর্তা খেলে দারুন উপকার পাওয়া যায়। সর্দি হলে কালো জিরের ঝাঁজ খুব উপকারি।

৭. ব্যথা দূরীকরণে – কালো জিরে থেকে তৈরি হয় এক প্রকার তেল। যা থেকে আমাদের শরীরের দীর্ঘমেয়াদী ব্যাথা থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়া সাধারন কালো জিরে খেলেও অনেক উপকার পাওয়া যায়।

৮. শিশুর দৈহিক ও মানসিক বৃদ্ধিতে – কালো জিরে শিশুদের অনেক উপকারে লাগে। নিয়মিত কালো জিরে যে কোনো শিশুকে খাওয়ালে তার দৈহিক ও মানসিক শক্তির বিকাশ ঘটে এবং মস্তিকের সুস্থতা ও স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here