তরকারিতে লবণ বেশি পড়ে গেলে তা কমানোর উপায়…

0
17022

লবণ এমন একটি জিনিস যা আমাদের নিত্য দিনের ব্যবহারে খুব প্রয়োজনীয়। রান্নায় তরকারিতে লবনের পরিমাণ কম হলে তা বিস্বাদ হয়ে যায়। আবার লবনের পরিমাণ বেশি হলেও তা মুখে তোলা যায় না। তরকারিতে লবণ কম হলে আমারা লবণ মিশিয়ে তা খেয়ে নিতে পারি, কিন্তু যদি লবণ বেশি হয়ে যায় তাহলে কি উপায়? আজকে আমরা সেই কথাই আলোচনা করবো।

১। যদি তরকারিতে বেশি লবণ পড়ে যায় তাহলে তাতে কয়েকটি আলুর টুকরো কেটে দিয়ে দিন। আর সেটি তরকারির সঙ্গে ফুটতে দিন। আলু সেদ্ধ হতে হতে তরকারির অতিরিক্ত লবণ টেনে নেবে। পরে আপনি সেই আলু তরকারি থেকে তুলে নিতে পারেন, আবার নাও তুলতে পারেন।

২। তরকারি থেকে অতিরিক্ত লবণ কম করার আর একটি উপায় হল লেবুর রস। লেবুর রস মিশিয়ে দিলে তরকারির অতিরিক্ত লবণ কমে যায়। ৩। স্যুপ বা তরল কোন খাবারের ক্ষেত্রে লবণ বেশি হয়ে গেলে তাতে জলের পরিমাণ বেশি করে দিন। এতে জল ও লবনের পরিমাণ মিশে একটা ঠিকঠাক স্বাদ নিয়ে আসবে।

৪। ঝোল বেশি জাতীয় কোনো তরকারি হলে তাতে যদি লবণ বেশি হয়ে যায় তাহলে তাতে ২টি টমেটোর টুকরো দিয়ে দিন। এর ফলে তরকারিতে থাকা অতিরিক্ত লবণ কমে আসবে। তরকারির স্বাদও ফিরে আসবে।

৫। তরকারি থেকে লবণ কমানোর আর একটি উপায় হল আটা। একটি পাত্রে কিছুটা আটা জল দিয়ে মিশিয়ে ছোট ছোট মণ্ড তৈরি করে নিন। এরপর সেগুলি লবণ বেশি হওয়া তরকারিতে একটা একটা করে দিয়ে দিন। তরকারি একটু ফুটলে আটার মন্ড গুলো শক্ত হয়ে যাবে, আর তরকারির অতিরিক্ত লবণ শুষে নেবে। তারপরে আটা মণ্ড গুলো তরকারি থেকে তুলে নিতে পারেন।

৬। যদি তরকারিটি কোন সবজির হয় তাহলে সেই তরকারিতে সবজির পরিমাণ বাড়িয়ে দিন। পড়ে দেওয়া সবজি গুলো ছোট কুচি করে কেটে দিয়ে দিন। এতে তরকারির সবজি লবনের সাথে মিশে স্বাদের সমতা বজায় রাখবে।

৭। তরকারিতে লবণ বেশি হলে পেঁয়াজ সেই তরকারির স্বাদ ফিরিয়ে আনতে পারে। লবণ বেশি হওয়া তরকারিতে পেঁয়াজ বড় বড় টুকরো করে কেটে মিশিয়ে দিন। ৮। টক দই দিলেও কমতে পারে অতিরিক্ত লবণ। তরকারির পরিমাণ বুঝে তাতে টক দই মেশান।