আগামী ২৪ ঘন্টায় আবার ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর, বড় দুর্যোগের আশঙ্কা…

0
4377
A rickshaw puller helps a passenger get down at a water-logged street after heavy rain in Kolkata, India, June 26, 2018. REUTERS/Rupak De Chowdhuri

গত কয়েক দিন আগে প্রবল বৃষ্টির ফলে ভেসেছে প্রায় সমগ্র কলকাতা। কোথাও অল্প জল, কোথাও সেটা হাটু পর্যন্ত, কোথাও আবার কোমর অবধি পৌঁছে গিয়েছিল মহানগরীর জলস্তর। বাজ পড়ে মৃত্যুও ঘটেছে, আহতও হয়েছে অনেকে। আপাতত বৃষ্টি ব্যাবস্থা কিছুটা শিথিল, কিন্তু তাতেও ভয় কাটেনি কলকাতাবাসীর, আবার ভারি বৃষ্টির আশঙ্কা বলে কলকাতাবাসীর কপালে চিন্তার ছাপ ফেললো আলিপুর আবহাওয়া দপ্তর।

আগামীকাল সকাল থেকে শুরু হতে পারে বৃষ্টি। দিন গড়ানোর সাথে সাথে বৃষ্টির পরিমাণ ক্রমশ বাড়তেই থাকবে। দুপুরের পর বৃষ্টি কিছুটা কমলেও জল জমবে শহরের অধিকাংশ এলাকায়। বৃষ্টির দাপটে ক্ষতিগ্রস্থ হতে পারে দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলা।

আবহাওয়া দপ্তরের বক্তব্য, বাংলাদেশ ও পশ্চিমবঙ্গে একটি ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছিল। এতে সক্রিয় হয়েছে মৌসুমি অক্ষরেখা। এর প্রভাবেই শুরু হবে টানা বৃষ্টি। দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বর্ষণের আশঙ্কা রয়েছে। তবে আগামী ২ দিন পর থেকে পরিস্থিতির উন্নতি হবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

গভীর ঘুর্ণাবর্ত তৈরি হওয়ার কারণে সমুদ্রে উত্তাল থাকতে পারে। সেই কারণে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। শহরের বিভিন্ন জায়গায় জল জমার অভিযোগে মেয়র নিজে সমগ্র শহরের জলের নিকাশি ব্যবস্থা খতিয়ে দেখেছেন। এবার দেখা যাক আর কতটা জল জমে।

আগের বৃষ্টির সময় কলকাতা পৌরসভার সকল আধিকারিক শহর জুড়ে জল সরিয়ে সাধারণ মানুষকে স্বস্তি দিয়েছেন। সম্পূর্ণ পরিস্থিতির খবর দফায় দফায় মেয়রের কাছে পৌঁছেছে। মেয়র বলেছেন আগামী সময়ে বৃষ্টি হলে দুই থেকে তিন ঘণ্টার মধ্যে শহরের সব এলাকার জল নেমে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here