বৃহস্পতিবার এই সময় ভাইয়ের হাতে ভুল করেও রাখী পরাবেন না, অনিষ্ট হয়ে যাবে…

0
1656

এই বছর অর্থাৎ ২০১৯ সালে রাখী পূর্ণিমা হল ১৫ই আগস্ট বৃহস্পতিবার। রাখী পূর্ণিমার দিন হল একটি পবিত্র দিন। এই দিনে বোনেরা ভাইয়ের মঙ্গল কামনা করে হাতে রাখী পরায়। কিন্তু মঙ্গল অমঙ্গলে পরিণত হয় যখন ভুল সময়ে রাখী পরানো হয়। এই দিন বোনেরা তার ভাই বা দাদার মঙ্গল কামনা করে আর ভাইয়েরা তার বোনের আজীবন রক্ষা করার শপথ নেয়।

রাখীর দিন সকলে চায় সকাল সকাল ভাইয়ের হাতে রাখী পড়িয়ে অনুষ্ঠান শেষ করতে। অনুষ্ঠান শেষে ভাই বোন সারাদিন একসাথে আনন্দ করতে চায়। কিন্তু এটাই মারাত্মক ভুল, এরকম কখনই করবেন না। কারন ভাই বা দাদার হাতে রাখী বাঁধার নির্দিষ্ট সময় থাকে।

ঠিক নিয়ম মেনে রাখী বাঁধলে ভাই এবং বোন দুজনেরই মঙ্গল। নাহলে ঘোর অমঙ্গল নেমে আসতে পারে জীবনে। আসুন তাহলে জেনে নেওয়া যাক কি সেই নিয়ম আর কি সেই সময় যখন রাখী পরালে ভাই বোন দুজনেরই জীবন মঙ্গলময় হয়ে উঠবে…

হিন্দু ধর্ম অনুযায়ী ভাইয়ের হাতে রাখী বাঁধারও নির্দিষ্ট নিয়িম ও সময় রয়েছে। এই নিয়িম মেনে রাখী বাঁধলে সেই বন্ধন হয় পবিত্র। রাখী বন্ধনের সময় থালাতে রাখুন চন্দন, কুমকুম ও প্রদীপ। কিন্তু সেই প্রদীপ নিভিয়ে রাখলে চলবে না। সেই প্রদীপ অবশ্যই জ্বালিয়ে রাখতে হবে।

ভাইয়ের হাতে রাখী বাঁধার আগে ভাইয়ের কপালে অবশ্যই মঙ্গল তিলক আঁকুন। তারপর ভাইয়ের মাথায় প্রদীপের উত্তাপ দিন। কারন অগ্নি হল শুদ্ধ ও পবিত্র। অগ্নির দ্বারা সব কিছু পবিত্র হয়। এর উত্তাপ জীবনে মঙ্গল ডেকে আনে।

এই সব নিয়ম পালন করার পরেই ভাইয়ের হাতে পড়িয়ে দিন রাখী। এই বছর রাখী বাঁধার সময় হল বিকাল ৫টা ৪৯ মিনিট থেকে সন্ধ্যে ৬টা পর্যন্ত। সঠিক সময় মেনে ভাইয়ের হাতে রাখী পড়িয়ে দিন ও ভাইয়ের জন্য মঙ্গল কামনা করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here