জগন্নাথ দেবের রথযাত্রার দিনে করুন এই কাজ, যা চাইবেন তাই পাবেন…

0
3229

প্রতি বছর আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে জগন্নাথ দেবের রথ উৎসব পালন করা হয়। রথ টানের সময় হাজার হাজার ভক্ত সেই রথের দড়ি ধরার জন্য অপেক্ষা করেন। কথিত রয়েছে পুরির রথযাত্রায় যিনি একবার রথের দড়ি ছুঁয়ে যান তার সমস্ত মনের ইচ্ছা পুরন হয়। আর সেই থেকে রথের দড়ি ছোঁয়া ও রথ টানার পরম্পরা চালু হয়েছে।

হিন্দু শাস্ত্র অনুসারে রথের দড়ি স্পর্শ করলে পুণ্য লাভ হয়, আর শ্রী জগন্নাথ দেবের অলৌকিক কৃপা বর্ষিত হয় সেই ভক্তের ওপর। এছাড়াও রথের দড়ি ছুঁলে পাওয়া যায় নানা ফল। এই সম্পর্কে জানতে প্রতিবেদনটি পুরটা পড়ুন।

ব্রহ্মা বৈবর্ত পুরাণের উৎখল খণ্ডে রয়েছে রথের দড়ি ছুঁলে মেলে নানা অলৌকিক ফল। জগন্নাথ দেবের রথের দড়ি টানতে পারলে অসমের যোগ্যের ফল লাভ হয়। যারা রাতে দুঃস্বপ্ন দেখেন তারা রথের দড়ি মাথায় ঠেকালে আর দুঃস্বপ্ন দর্শন হয় না।

রথযাত্রায় রথের দড়ি স্পর্শ করলে মানুষ সর্বপ্রকার পাপ মুক্ত হয়। এই দিন রথের দড়ি ধরে টানতে পারলে সকল রোগ থেকে মুক্তি লাভ হয়। রথের দিন জগন্নাথ দেবকে দর্শন করলে ব্যক্তির আর পুনর্জন্ম হয় না।

এক সময়ে পুরির রথের নিচে অত্মঘাতি হতেন অনেক ভক্ত। সেই সময় মানুষের বিশ্বাস ছিল জগন্নাথ দেবের রথের নিচে প্রান বিসর্জন দিতে পারলে সমস্ত পাপ থেকে মুক্ত হওয়া যায় এবং স্বর্গে যাওয়া যায়।

কপিল সংহিতা জগন্নাথ দেব নিজে বলেছেন এই মহা যাত্রায় যে আমায় দেখবে সে কাল্ক্রমে সব পাপ থেকে মুক্ত হয়ে আমার ভুবনে যাবে। তাই রথযাত্রার দিনে সবার উচিৎ জগন্নাথ দেবকে দেখা এবং রথের দড়ি স্পর্শ করা।

তাই দেরি না করে এখনই বেড়িয়ে পড়ুন। নিজের বাড়ির কাছাকাছি যেকোনো রথের দড়ি অল্প হলেও টেনে নিন। এতে আপনার জীবনে পরিবর্তন হবে অবশ্যই। ‘জয় জগন্নাথ’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here