দিনের শুরুতে খালি পেটে কী-কী খাবেন, আর কোন-কোন খাবার এড়িয়ে চলাই ভালো…

0
7130

কেউ কেউ বলে খালি পেটে ফল খেতে, আবার কেউ কেউ বলে খালি পেটে ফল খাওয়া উচিত নয়। যদিও খাওয়াটা সমপূর্ণ নিজের ওপর নির্ভর করে। তাহলেও কিছু কিছু ক্ষেত্রে আমাদের শরীর সুস্থ রাখতে হলে একটু ভেবে চিন্তে খাবার খাওয়া দরকার। আজ আমরা আলোচনা করবো খালি পেটে আর ভরা পেটে কি কি খাবার খাওয়া উচিত।

খালি পেটে যা খাওয়া চলতে পারে ঃ- ১. ফল – সকালে খালি পেটে একবাটি ফল খেলে কোন ক্ষতি হয় না, বরং শরীরের হজম ক্ষমতা বেড়ে যায়। মানব শরীরে ভিটামিন আর মিনারেলের ঘাটতি হতে বেশী সময় লাগে না। বিশেষজ্ঞের মতে সকালে ফল খাওয়া ঠিকই, কিন্তু সাইট্রিক অ্যাসিড জাতীয় ফল খাওয়া একদমই উচিৎ নয়। এমনকি কলা খাওয়াও চলবে না। খালি পেটে পেঁপে, শসা, তরমুজ, খেজুর খাওয়া যেতে পারে।

২. ওটস – খালি পেটে ওটস খাওয়া খুবই উপকারি। এতে শরীরের রক্তচাপ নিয়ন্ত্রনে আসে, সঙ্গে রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে যাওয়ার আশঙ্কাও আর থাকে না। তবে অবশ্যই প্লেন ওটস খেতে হবে। মশলা ওটস খেলে কোন উপকার পাবেন না।

৩. মধু – রোজ সকালে ঘুম থেকে ওঠার পর এক কাপ গরম জলে ৩ চামচ মধু মিশিয়ে সঙ্গে একটু লেবুর রস দিয়ে খেলে শরীরের অতিরিক্ত ওজন কমে যায়। এতে রোগ প্রতিরোধক ব্যবস্থার উন্নতি ঘটে, রক্তে মিশে থাকা টক্সিক উপাদানগুলি শরীর থেকে বেরিয়ে যায়। এছাড়া শুধু জলে ৩ চামচ মধু মিশিয়ে খেতে পারেন।

৪. ডিম – খালি পেটে ডিম খাওয়া খুবই ভালো। বিশেষজ্ঞদের মতে ডিমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং মিনারেল, যা দেহের গঠনে বিশেষ ভূমিকা নেয়। তাছাড়া এতে উপস্থিত প্রোটিন অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে। ফলে বার বার খাবার খাওয়ার প্রবণতা কমে। আর এই কম খাওয়ার কারণে ওজন নিয়ন্ত্রণের বাইরে যায় না।

খালি পেটে যে যে খাবার খাওয়া একেবারেই চলবে না ঃ- ১. টম্যাটো – খালি পেটে কখনই টম্যাটো খাওয়া উচিত নয়। কারণ টম্যাটো খেলে গ্যাস্ট্রিক আলসার হতে পারে। এটি অ্যাসিডিটির মতো সমস্যাকে ডেকে আনে। কিন্তু ভরা পেটে টম্যাটো খেলে ক্ষতি নেই।

২. চা বা কফি – খালি পেটে চা বা কফি খেলে অনেকেরই আসিড হতে দেখা যায়। কারণ খালি পেটে চা বা কফি খাওয়ামাত্রই হজমে সহায়ক অ্যাসিডের ক্ষরণ কমে যেতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই খাবার ঠিক মতো হজম হতে পারে না, যে কারণে দেখা দেয় গ্যাস অম্বলের মতো সমস্যা। তাই খালি পেটে পানীয় জাতীয় কিছু না খেয়ে আগে কিছু হালকা খাবার খেয়ে তারপর চা বা কফি খান।

৩. শসা বা শাক সবজি – খালি পেটে শসা বা সবুজ শাক সবজি খেলে ভীষণ বিপদ। কারণ এতে রয়েছে প্রচুর অ্যামাইনো অ্যাসিড যা থেকে গ্যাস অম্বল হয়ার আশঙ্কা থাকে। সাথে তলপেটে যন্ত্রণা হওয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে। তাই এই খাবার গুলো খালি পেটে না খেয়ে ভরা পেটে খান।

৪. ঝাল – ঝাল জাতীয় খাবার খালি পেটে এরিয়ে চলাই ভালো। সকাল-সকাল ঝাল মশলা দেওয়া খাবার খেলে পাকস্থলীর ক্ষতি হয়। এই ধরনের খাবারে শরীরে অ্যাসিডের মাত্রা এতটাই বেড়ে যায় যে নানা ধরনের পেটের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here