চাণক্যের মতে সকাল বেলা ঘুম থেকে উঠে এই ১০টি কাজ ভুলেও করবেন না, নেমে আসবে ঘোর বিপদ…

0
13015

সকালে আমরা যে কাজ করি তার প্রতিফলন আমাদের সারাদিনের কাজের ওপর পরে। যদি সকালেই কিছু খারাপ কাজ হয় তাহলে সারাদিন খারাপ যায়। আমরা একটু সতর্ক থাকলে এই ঘটনাগুলি আটকাতে পারি, আর আমরা পেতে পারি একটা সুন্দর দিন। চলুন তাহলে জেনেনি কি কি কাজ না করলে আমাদের সারাদিন ভালো যাবে।

১। আমরা অনেকেই সকালে ঘুম থেকে ওঠার জন্য ঘরিতে অ্যালার্ম দিয়ে রাখি। আমাদের এটা মাথায় রাখতে হবে যে সেটা যেন স্নুজ মোডে না থাকে। কারন স্নুজ মোডে থাকলে বার বার অ্যালার্ম বন্ধ করে বার বার ঘুমাবার ইচ্ছা হয়। এর ফলে না ঠিক করে ঘুম হয়, না সময় মতো ঘুম থেকে ওঠা হয়। সকাল যদি এত খারাপ হয় তাহলে স্বাভাবিক ভাবেই সারাদিন খারাপ যাবে।

২। সকালে উঠেই সবার আগে চা খাবেন না। কারন সারা রাত পেট খালি থাকার ফলে পেটে অ্যাসেডিক অ্যাসিড তৈরি হয়। সকালে দুধ ও চিনি দিয়ে চা বা কফি খাবার ফলে শরীর অসুস্থ হবার সম্ভবনা থেকেই যায়। সকালে শরীর খারাপ করলে তার রেশ থেকে যাবে সারা দিন। সারাদিন অস্বস্তিতে ভুগতে হবে। চা না খেয়ে সেই জায়গায় জল বা লাইম জুস খেতে পারেন।

৩। সকালে ঘুম ভাঙ্গার পর সঙ্গে সঙ্গে বিছানা না ছেড়ে হাত পা টান টান করে বিছানায় কিছুক্ষন শুয়ে থাকুন। এর ফলে সারাদিন আপনি সতেজ থাকবেন এবং সারাদিন ভালো যাবে। ৪। ঘুম থেকে উঠেই জিমে দৌড়বেন না। এরকম করা একদমই উচিৎ নয়।

৫। সকালে ঘুম থেকে উঠেই মোবাইল ঘাটবেন না। এর ফলে মস্তিস্কে চাপ পড়ে, সারাদিন খারাপ যেতে পারে। ৬। ঘুম থেকে উঠেই বিছানা না গুছিয়ে উঠে যাবেন না। সকালে নিজের ঘর বিছানা পরিষ্কার দেখলে সারাদিন মন ভালো থাকবে।

৭। আপনার যদি সকালে ব্রেকফাস্ট করার অভ্যাস না থাকে তাহলে সেই অভ্যাস এখনই বদলে ফেলুন। কারন সারা রাত খালি পেটে থাকার ফলে শরীর দুর্বল থাকে আর সকালেও না খেলে শরীরে পুষ্টির অভাব পরে। সকালে হালকা কিছু খেয়ে নেওয়া অবশ্যই উচিৎ।

৮। সকালে ঘুম থেকে উঠে ঘর অন্ধকার দেখলে ঘুম কাটবে না। তাই ঘর এমন ভাবে সাজান যাতে সকালে সূর্যের আলো ঘরে প্রবেশ করে। ৯। সকালে ঘুম থেকে উঠে দৌড়াদৌড়ি শুরু না করে এক গ্লাস জল খান, তবে সেটা যেন অতিরিক্ত ঠান্ডা বা গরম না হয়।

১০। আপনি যদি ভেবে থাকেন সকালে এক কাপ কড়া কফি খেলে আপনি চাঙ্গা হয়ে উঠবেন তাহলে আপনি ঠিকই ভাবছেন। কিন্তু সকালে খালি পেটে কফি বা ধূমপান আপনার শরীরের ক্ষতি করতে পারে। তাই আগে অবশ্যই জল খেয়ে এই কাজ গুলো করুন।