খালি পেটে কলা খেলে কি হয় ? জেনে নিন…

0
4140

এমন অনেক মানুষই আছেন যারা খুব ব্যাস্ত জীবন যাপন করেন। ঠিকমতো খাওয়ার সময় টুকুও পাওয়া যায়না। তারা অনেক সময় বাড়ি থেকে বেরোনোর সময় খাওয়ার সময়ও পায় না। তখন বাইরে থেকে কিছু কিনে খেয়ে নেওয়াই ভালো মনে হয়। অনেকে বাইরে থেকে কলা কিনে খেয়ে নেন। তাদের মনে হয় যেহেতু কলা একটি পুষ্টিকর ফল সেহেতু তা খেয়ে নিলে হয়তো শরীর খুব ভালো থাকবে।

কিন্তু গবেষণা বলছে তাদের এই ধারণা সম্পূর্ন ভূল। কলা খাওয়া অবশ্যই শরীরের পক্ষে ভালো কিন্তু তা খালি পেটে নয়। যারা খালি পেটে কলা খান তারা আসলে নিজের শরীরের ক্ষতি করেন। কলায় আছে ২৫ শতাংশ চিনি। আর চিনি শরীরে গিয়ে শক্তি বাড়াতে সাহায্য করে।

তাছাড়াও কলায় আছে উচ্চ মাত্রায় পটাশিয়াম এবং ম্যাগনেশিয়াম। তাই এর নানা গুন আছে। কলা হার্টের পক্ষে খুব উপকারী। এটি রক্তচাপ নিয়ন্ত্রণ করে। কোষ্ঠকাঠিন্য ও আলসারের মতো রোগও সারিয়ে তুলতে পারে। রক্তে হিমোগ্লোবিন বাড়াতে ও অ্যানিমিয়া দূর করতেও কলা খুব উপকারী।

কিন্তু উপকার তখনই হবে যখন আপনার পেট ভরা থাকবে। যখন আপনি খালি পেটে কলা খাচ্ছেন তখন আপনার শরীরে শক্তি তো উতপন্ন হবেই না বরং আপনার শরীর খুব অলস হয়ে যাবে। শরীর ক্লান্ত হয়ে গিয়ে ঘুম পাবে। তাই খালি পেটে কলা না খাওয়াই ভালো।

কলায় অ্যাসিডিক কিছু পদার্থ থাকায় যা খালি পেটে খেলে পেটে অ্যাসিডের মাত্রা ঠিক থাকেনা। তাই কলা কোন শুকনো খাবারের সাথে খাওয়াই ভালো। সব থেকে ভালো হয় মুড়ির সাথে কলা খেলে। খালি পেটে কলা খেলে শরীরে উচ্চ মাত্রায় ম্যাগনেশিয়ামের ভারসাম্যহীনতা দেখা যায়।

এর ফলে হৃদরোগ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। শুধু সকালে বলে না, কোন সময়ই খালি পেটে কলা খাওয়া উচিৎ নয়। কলা সব ফলের মধ্যে ভালো ও পুষ্টিকর কিন্তু খালি পেটে কখনই নয়।

এখন যেকোনো ফল হোক বা সবজি সব কিছুই তৈরী হচ্ছে ক্ষতিকর সার বা কীটনাশক ব্যবহার করে। তাই খালি পেটে কোন ফলই খাওয়া ঠিক নয়। যেহেতু তা আমরা কাঁচা খাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here