নিজেকে আরোও স্মার্ট করে তোলার সহজ ৭টি কৌশল শিখে নিন…

0
2751

আপনি দেখতে খুবই ভালো, পোশাক পরেন ভালো, কিন্তু তাও আপনাকে সবাই আনস্মার্ট বলে। স্মার্ট হওয়া মানেই দেখতে ভালো লাগা বা ভালো ট্রেন্ডি পোশাক পরা নয়। আপনি নিজেকে কিভাবে সবার সামনে উপস্থাপন করবেন সেটাই হল স্মার্টনেস। আপনি হয়তো ঠিক বুঝে উঠতে পারছেন না কিভাবে আপনি নিজেকে উপস্থাপন করবেন। তার জন্য রইল কিছু টিপস –

১. আপনার যদি অনেক কথা বলার অভ্যাস থাকে তাহলে সেই অভ্যাস আগেই পালটে ফেলুন। বেশি কথা বলতে যাবেন না। যতটুকু দরকার সেই টুকুই কথা বলুন, খুব কম কথা বলে আপনার বক্তব্য পরিষ্কার বুঝিয়ে দেবার চেষ্টা করুন।

২. খেয়াল রাখুন আপনি যখন খেতে বসবেন তখন যেন কোন আওয়াজ না হয়। খুব আসতে আসতে চিবিয়ে খাবার খান। খাবার খাওয়ার সময় কোনো কথা বলবেন না।

৩. পোশাক পরুন খুব বুঝে শুনে। এমন কোনো পোশাক পরবেন না যাতে আপনাকে খুব উগ্র দেখায়। শাড়ি, সাধারণ ছাঁটের সালোয়ার-কামিজ, স্কার্ট, ফর্মাল শার্ট, প্যান্ট, স্ট্রেইট কাটের জিন্স, পোলো টিশার্ট ইত্যাদি পোশাক পরুন। হালকা রঙ দেখে পোশাক পরুন যাতে আপনাকে স্মার্ট দেখায়।

৪. খাবার খাওয়ার কিছু নিয়ম আছে সেগুলি ভালো করে শিখে নিন। যেমন খেতে বসে চামচ, ছুরি, ব্যাবহারের নিয়ম, কোনটার পরে কি খেতে হয়। আপনার খাবার ধরণ আপনার স্মার্টনেস বাড়িয়ে তুলবে বহু গুণ।

৫. সব কিছু ক্ষেত্রে সৌজন্যতা বোধ টুকু মনে রাখবেন। যেমন কাজের ক্ষেত্রে কিছু ভুল হলে দুঃখিত বলুন। আপনাকে কেউ কোন উপকার করলে তাকে ধন্যবাদ বলুন। এই গুলি অবশ্যই মেনে চলুন।

৬. সব সময় হেসে হেসে সুন্দর করে কথা বলুন। উগ্র হাসি, চিৎকার এই গুলি করবেন না, যাতে আপনাকে কেউ খাপার ভাবে। মোট কথা, আপনার সাথে কথা বলে যেন কারো মনে না হয় আপনি রূঢ় আচরণ করছেন।

৭. নিজেকে এমনভাবে তৈরি করুন যাতে সব রকম পরিবেশে আপনি মানিয়ে নিয়ে চলতে পারেন। খুব অল্পতেই বিরক্ত হবেন না। কথায় কথায় রেগে যাবেন না। সব কিছুতে নিজের ধৈর্য ধরে থাকবেন। সব সময় ভালো ব্যাবহার করুন। দেখবেন আপনি অনেক ভালো স্মার্ট হয়ে উঠবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here