প্রখর দাবদাহে নিজের শরীরকে সতেজ রাখতে মেনে চলুন এই ৩ টি টিপস…

0
1291

গ্রীষ্মকাল হল প্রচণ্ড দাবদাহের মাস, সূর্যের প্রখর তাপে পরিবেশ উত্তপ্ত হয়ে ওঠে, এক অস্বস্তিকর পরিস্থিতির সৃষ্টি হয় এই সময়। বাড়ি থেকে বেরনো দুস্কর হয়ে ওঠে দিনের বেলা, সূর্যর প্রখর তেজে মাটি ফুটিফাটা হয়ে যায়। কিন্তু এই গরমে কাজের জন্য মানুষকে বাইরে বেরতেই হয়। প্রয়োজন অপ্রয়োজনে নানা কাজে ও কারনে সামনা সামনি হতে হয় দুপুর বেলার সূর্যের প্রখর তেজের।

তবে অবশ্যই কয়েকটি জিনিস ফলো করলে এই প্রখর তেজ থেকে কিছুটা হলেই স্বস্তি পাওয়া যায়। জেনে নেওয়া যাক সেই গুলি…

১। ব্যায়াম ঃ- শরীরকে সুস্থ রাখতে গেলে শরীরচর্চা বা ব্যায়াম করাটা দরকার৷ কিন্তু তাবলে দিনের বেশীর ভাগ সময়টাই জিমে কাটানোর দরকার নেই। খুব বেশি নয়, মাত্র ১৫ থেকে ২০ মিনিট নিয়মিত দড়িলাফ, সাইকেলিং, যোগব্যায়াম, মর্নিং ওয়াক, পুশআপ করুন। এতে স্ট্রেস এবং শরীরের ক্লান্তি অনেকটাই দূর হয়ে যাবে। এগুলো ছাড়াও প্রতি বছর একবার করে মেডিকাল চেক আপ করানো প্রত্যেক ব্যাক্তির অত্ত্যন্ত দরকার।

২। অতিরিক্ত রোদ নয় ঃ- গরমে প্রচণ্ড রোদে বাড়ি থেকে বেড়লে চামড়ায় ট্যান পড়ে যায়। এই ট্যান পড়ার কারন হল সূর্যের অতিবেগুনি রস্মি, সূর্যের তাপে চামড়া তো পুরে যায়ই, তাছাড়াও দীর্ঘ দিন এই ট্যান পড়তে পড়তে চামড়ার বা ত্বকের বয়স বেড়ে যায়। তাই রোদ থেকে দূরে থাকা উচিত।

শরীর ও মন ভালো এবং ফিট রাখার জন্য শরীরের ভেতরের মতো শরীরের ত্বকের স্বাস্থ্যও ভালো থাকা প্রয়োজন। ফাস্ট ফুড, স্ট্রেস, অতিরিক্ত টেনশন, ধূমপান, মদ্যপান ইত্যাদি ত্বককে নষ্ট করে। এই সব খাবার এই গরমে একটু কম খেয়ে বরং ফল, টক দই, বাড়িতে বানানো হালকা খাবার খান। তাছাড়া বয়েসের তারুন্য ধরে রাখতে আন্টি অক্সিডেন্টের জুড়ি নেই।

৩। পর্যাপ্ত পরিমাণে জল ঃ- এই সময় সুস্থ থাকতে জল তেষ্টা না পেলেও জল পান করুন, পর্যাপ্ত পরিমান জল না খেলে শরীরের ডিহাইড্রেসন হতে পারে। শুধু জল নয়, প্রয়োজন বুঝে সরবত, পুদিনার জল, ও-য়ার-এস, গ্লুকন ডি পান করুন।

উপরের টিপস গুলো ফলো করলে আপনি কিছুটা হলেও এই গরম থেকে মুক্তি পাবেন। আপনার শরীরের অতিরিক্ত কষ্ট দূর হয়ে যাবে এবং ভবিষ্যৎ জীবন সুস্থ হয়ে উঠবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here