এই ৫টি জিনিস স্বামী স্ত্রীর মধ্যে ঝগড়া সৃষ্টি করে, বিবাহিতরা অবশ্যই দেখুন…

0
3526

হিন্দু শাস্ত্রে দাম্পত্য সুখ নিয়ে অসংখ্য উপদেশ রয়েছে। দাম্পত্য জীবন হল এমন একটি জীবন যার ওপর নির্ভর করে আপনার সংসারের ভিত। সংসারের ভিত তখনই দৃঢ় হয় যখন আপনার দাম্পত্য জীবন খুব সুখের হয়। একজন স্ত্রীই পারেন একটি সংসারকে সুখে শান্তিতে রাখতে। একটি সংসার গঠনে একজন পুরুষের যেমন অবদান রয়েছে, তেমনই স্ত্রীলোকের অবদানও অনস্বীকার্য।

বলা হয় একটি পাঁচটি জিনিস নিয়ে সবসময় সতর্ক থাকা উচিৎ, তা নাহলে সংসারে নেমে আসতে পারে অশান্তি। এর ফলে সংসার ভেঙে যেতেও সময় লাগে না। তাই এই সম্পর্কে বিস্তারিত জানতে প্রতিবেদনটি পুরোটা পড়ুন।

১) প্রতিটি কাজে নাক গলানো – অনেকেই আছেন যারা প্রতিটি কাজে স্বামী বা স্ত্রীর নাক গলানো একেবারেই পছন্দ করেন না। প্রত্যেকেরই স্বাধীনভাবে কাজ করার অধিকার রয়েছে। যখন জীবন থেকে স্বাধীনতা চলে যায়, তখনই স্বামী স্ত্রীর মধ্যে দন্দের সৃষ্টি হয়।

২) কথা লুকিয়ে রাখা – যখন স্বামী বা স্ত্রী কোনো একটি কথা নিজেদের মধ্যে শেয়ার না করে লুকিয়ে রাখেন, তখন থেকেই স্বামী স্ত্রীর মধ্যে একটা দূরত্বের সৃষ্টি হয়। আর বিষয় বা কথা গোপন করার প্রবনতা যত বাড়তে থাকে, ততই স্বামী স্ত্রীর মধ্যে দূরত্ব বাড়তে থাকে।

৩) টাকাকে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া – যে স্বামী বা স্ত্রী তার জীবনসঙ্গীর থেকে টাকাকে বেশি গুরুত্ব দেন তাদের দাম্পত্য সুখের হয় না। এদের জীবনে বাড়ি গারি টাকা সবকিছু থাকলেও সুখ থাকে না।

৪) একে অন্যকে সন্মান না করা – দাম্পত্য জীবনে সুখি হতে চাইলে স্বামী স্ত্রীর একে অন্যকে সন্মান করা অনিবার্য। যদি ছোট ছোট কারনের জন্য স্বামী স্ত্রী একে অন্যকে অপমান করেন, তাহলে সম্পর্কে চিরস্থায়ীভাবে ফাটল দেখা দিতে পারে। অনেকেই এই তিক্ততা থেকে মুক্তি পেতে ডিভোর্সের আশ্রয় নেন।

৫) মনের মিলের অভাব – স্বামী স্ত্রীর মধ্যে ঝগড়া হওয়া একটি স্বাভাবিক বিষয়। বেশীরভাগ দম্পতির বৈবাহিক জীবনে ছোট খাটো অমিল থাকেই। তাই কোন কারণে ঝগড়া হলে একে অন্যের পরিবারকে গালিগালাজ বা দোষারোপ করা উচিৎ নয়। তা নাহলে এই ঝগড়াই ডিভোর্সের মত বিপদ ডেকে আনতে পারে। তাই স্বামী স্ত্রীর মধ্যে ঝগড়া এড়াতে এই পাঁচটি জিনিস মাথায় রাখুন।