ত্বকের জেল্লা বজায় রাখতে মেনে চলুন এই ১০টি টিপস…

0
20409

১। বর্তমান দিনে সকলেই ফেস ওয়াস ব্যবহার করেন। মাঝে মাঝে এই ফেস ওয়াসের ব্র্যান্ড পালটে ফেলুন। সারা জীবন একই ফেস ওয়াশ ব্যাবহার করবেন না। বয়ঃসন্ধির সময় ত্বকের গঠনে পরিবর্তন ঘটে, ফলে বছরের এক এক সময়ে ত্বকের এক এক রকম ট্রিটমেন্ট দরকার হয়। তাই আপনার স্কিন কখন ড্রাই, কখন অয়েলি সেটা বুঝে ফেস ওয়াশ ব্যাবহার করুন।

২। বাইরে থেকে এসে অবশ্যই ভালো করে হাত মুখ ধুয়ে নিন। আলাদা করে যত্ন নিন মুখের, বাইরের পলিউশন ত্বকের চামড়ায় জমে ত্বকের ক্ষতি করে, ত্বক চিটচিটে হয়ে যায়।

৩। বাইরে রোদে বেরলেই ব্যাবহার করুন সানস্ক্রিন। কারন এই চরম রোদে সানস্ক্রিন ছাড়া বেরোলে ত্বক রক্ষ্যে পাবে না। এর জন্য আপনাকে আপনার ত্বককে প্রটেক্ট করতেই হবে। এমনকি মেঘলা দিনেও সানস্ক্রিন মেখে বেরবেন।

৪। মাথার বালিশ পরিস্কার রাখুন। সপ্তাহে প্রায় প্রতিদিন বালিশ রোদে দিন। সেরম হলে সপ্তাহে অন্তত একবার করে কভার চেঞ্জ করুন।

৫। জল শরীর থেকে অনেক দূষিত পদার্থ বের করে দেয়। ফলে প্রতিদিন পর্যাপ্ত পরিমান জল পান করুন, জদি জল তেষ্টা না পায় তাও সেটি খান। কারন শরীরে এই সময় জলের চাহিদা সব থেকে বেশি এবং শরীরে জলের পরিমান এই গরমে খুব তাড়াতাড়ি কমে যায়।

৬। খাবারে অতিরিক্ত নুন কিন্তু একেবারেই বারণ। কারণ এই বেশি পরিমাণ নুন কেবল অপনার ব্লাড প্রেশারের সমস্যা করে তা নয়, ক্ষতি করে আপনার চুল এবং ত্বকেরও। তাই খাবার পাতে এক্সট্রা নুন একেবারেই নয়।

৭। মাসে অন্তত একবার করে পার্লার ভিজিট করুন, তাতে ত্বকের পরিচর্যা হবে। মেসাজ করান মুখ ও ঘারের, তাতে রক্ত সঞ্চালন সুস্থ থাকে।

৮। ডেট এক্সপায়ার হয়ে যাওয়া মেকআপ প্রত্যাখ্যান করুন। এই প্রকার মেকআপের মধ্যে ব্যাকটেরিয়া খুব সহজেই বৃদ্ধি পায়। তাই ভালো ব্র্যান্ডের মেকআপ কিট ব্যবহার করুন, এক্সপাইরি ডেট দেখে নেবেন।

৯। মুখে ব্রণ সমস্যা থাকলে সাবধান রাখুন। আপনার সেনসিটিভ স্কিন, তাই এই প্রকার স্কিনের উপযুক্ত প্রডাক্ট ব্যাবহার করুন। ১০। চড়া মেকআপ থেকে বিরত থাকুন, বুঝে মেক আপ করুন, মাঝে মাঝে ন্যচেয়াল প্রডাক্ট ব্যাবহার করুন মুখে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here